ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

ইবির ডি-ইউনিটে ভর্তির আবেদন শুরু ৭ অক্টোবর

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২১
ইবির  ডি-ইউনিটে ভর্তির আবেদন শুরু ৭ অক্টোবর

ইসলামী বিশ্ববিদ্যালয়: ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ব্যতিরেকে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) স্বতন্ত্র ধর্মতত্ত্ব ও ইসলাম শিক্ষা অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তির আবেদন আগামী ৭ অক্টোবর শুরু হচ্ছে।
আগামী ১৭ অক্টোবর পর্যন্ত চলবে এ আবেদন প্রক্রিয়া।

এ সময়ের মধ্যে আগ্রহী শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।
রোববার (৩ অক্টোবর) দুপুরে ইবির তথ্য প্রকাশনা ও জনসংযোগ দপ্তর এ তথ্য নিশ্চিত করেছে।
দপ্তর সূত্রে জানা যায়, ১৭ অক্টোবর রাত ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.iu ac.bd) ভর্তির আবেদন করা যাবে। শিক্ষার্থীদের মোবাইল/অনলাইন ব্যাকিং সেবার (বিকাশ/নগদ/রকেট/ভিসা কার্ড/মাস্টার কার্ড) মাধ্যমে ভর্তি পরীক্ষার আবেদন ফি জমা দিতে হবে। ‘ডি’ ইউনিটে ভর্তি পরীক্ষার আবেদন ফি ৮৫০ টাকা।
ভর্তিচ্ছুদেকে অবশ্যই ২০১৯ অথবা ২০২০ সালের উচ্চ মাধ্যমিক/সমমান এবং ২০১৭ অথবা ২০১৮ সালে মাধ্যমিক/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এছাড়া ভর্তি নির্দেশিকায় উল্লিখিত শর্ত পূরণ সাপেক্ষে বিভিন্ন কোটায় ভর্তির জন্য আবেদন করা যাবে।
অনুষদের তিনটি বিভাগে মোট আসন সংখ্যা ২৪০টি। এর বিপরীতে অতীতের ন্যায় ৮০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তার মধ্যে ৬০ নম্বরের এমসিকিউ এবং ২০ নম্বরের লিখিত নৈর্ব্যক্তিক প্রশ্ন থাকবে। এমসিকিউ পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য পয়েন্ট ২৫ নম্বর কাটা যাবে।
প্রবেশ পত্র উত্তোলন এবং পরীক্ষার সময়সূচী পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশসহ এসএমএসের মাধ্যমে জানানো হবে।
উল্লেখ্য, গুচ্ছ ব্যাতিরেকে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ডি-ইউনিটের ধর্মতত্ত্ব অনুষদের স্বতন্ত্র ভর্তি পরীক্ষা আগামী ২ নভেম্বর অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০২১
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।