ঢাকা, শুক্রবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১, ২৭ রবিউস সানি ১৪৪৩

শিক্ষা

ইবির ডি ইউনিট: সময় বাড়ল আবেদনের

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৬ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২১
ইবির ডি ইউনিট:  সময় বাড়ল আবেদনের ইবির কেন্দ্রীয় অডিটোরিয়াম

ইবি (কুষ্টিয়া): গুচ্ছ ব্যতিরেকে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ধর্মতত্ত্ব অনুষভুক্ত স্বতন্ত্র ‘ডি’ ইউনিটে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি আবেদনের সময়সীমা বাড়ানো হয়েছে। আগামী ২০ অক্টোবর পর্যন্ত করা যাবে আবেদন।

জানা গেছে, গত ০৭ অক্টোবর থেকে ‘ডি’ ইউনিটের ভর্তির আবেদন শুরু হয়। রোববার (১৭ অক্টোবর) পর্যন্ত আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার কথা ছিল। প্রশাসনের নির্দেশক্রমে আরও তিনদিন (২০ অক্টোবর পর্যন্ত) আবেদনের সময়সীমা বাড়ানো হয়।

শিক্ষার্থীরা ২০ অক্টোবর দিনগত রাত ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.iu ac.bd) ভর্তির আবেদন করতে পারবেন। শিক্ষার্থীদের মোবাইল/অনলাইন ব্যাকিং সেবার (বিকাশ/নগদ/রকেট/ভিসাকার্ড/মাস্টার কার্ড) মাধ্যমে ভর্তি পরীক্ষার আবেদন ‘ফি’ জমা দিতে হবে। ‘ডি’ ইউনিটে ভর্তি পরীক্ষার আবেদন ‘ফি’ ৮৫০ টাকা।

ভর্তিচ্ছু আবেদনকারীকে অবশ্যই ২০১৯ অথবা ২০২০ সালের উচ্চ মাধ্যমিক/সমমান এবং ২০১৭ অথবা ২০১৮ সালের মাধ্যমিক/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এছাড়া ভর্তি নির্দেশিকায় উল্লেখিত শর্ত পূরণ করা সাপেক্ষে বিভিন্ন কোটায় ভর্তির জন্য আবেদন করা যাবে।

অনুষদের ৩টি বিভাগে মোট আসন সংখ্যা ২৪০টি। এর বিপরীতে আগের মতো ৮০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তার মধ্যে ৬০ নম্বরের এমসিকিউ এবং ২০ নম্বরের লিখিত নৈর্ব্যক্তিক প্রশ্ন থাকবে। এমসিকিউ পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য পয়েন্ট ২৫ নম্বর কাটা যাবে।

প্রবেশপত্র উত্তোলন এবং পরীক্ষার সময়সূচি পরবর্তী সময়ে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশসহ এসএমএস-এর মাধ্যমে জানানো হবে।

উল্লেখ্য, গুচ্ছ ব্যাতিরেকে ইবির ‘ডি’ ইউনিটের ধর্মতত্ত্ব অনুষদের স্বতন্ত্র ভর্তি পরীক্ষা আগামী ০২ নভেম্বর অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa