ঢাকা, সোমবার, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১, ০১ জমাদিউল আউয়াল ১৪৪৩

শিক্ষা

রাবিতে ঢাবির ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু

রাবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৯ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২১
রাবিতে ঢাবির ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু পরীক্ষার্থীরা। ছবি: বাংলানিউজ

রাবি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের 'ঘ' ইউনিটের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শুরু হয়েছে।  

শনিবার (২৩ অক্টোবর) সকাল ১১টায় শুরু হয় এ পরীক্ষা।

চলবে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের পরিচালক ড. আজিজুর রহমান বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এবারই প্রথম ঢাকার বাইরে বিভাগীয় শহরগুলোতে অনুষ্ঠিত হচ্ছে ঢাবির ভর্তি পরীক্ষা। গত ১ অক্টোবর ‘ক’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয়েছে এ ভর্তি যুদ্ধ। ২ অক্টোবর ‘খ’ ইউনিট, ৯ অক্টোবর ‘চ’ ইউনিট এবং ২২ অক্টোবর ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

জনসংযোগ দফতরের পরিচালক ড. আজিজুর রহমান বাংলানিউজকে বলেন, ‘ঘ’ ইউনিটে রাবি কেন্দ্রে অংশ নিচ্ছেন ১২ হাজার একজন ভর্তিচ্ছু। পরীক্ষা চলাকালীন সব রকমের জালিয়াতি রোধে আমাদের সর্বোচ্চ নজরদারি রয়েছে। কেন্দ্রের প্রবেশপথের আশপাশে শিক্ষার্থী ছাড়া কাউকে অবস্থান করতে দেওয়া হয়নি। নিরাপত্তার দা‌য়ি‌ত্বে আইন-শৃঙ্খলা বা‌হিনীর সঙ্গে স্কাউট ও বিএন‌সি‌সিরি সদস্যরা কাজ করছেন।

জানা যায়, ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে। বহুনির্বাচনী পরীক্ষার সময় ৪৫ মিনিট ও লিখিত পরীক্ষার সময়ও ৪৫ মিনিট। এছাড়া মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষার ফলের (জিপিএ) ওপর ২০ নম্বর নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১১৩৭ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa