ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

শিক্ষা

বাংলাদেশ অসাম্প্রদায়িকতার অনন্য প্রতীক

বশেফমুবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২১
বাংলাদেশ অসাম্প্রদায়িকতার অনন্য প্রতীক

বশেফমুবিপ্রবি: দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক সহিংসতা ও উগ্রবাদের বিরুদ্ধে জামালপুরের বঙ্গমাতা শেখ ফজিলাতন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেফমুবিপ্রবি) মানববন্ধন হয়েছে।  

শনিবার (২৩ অক্টোবর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন সড়কে এ কর্মসূচি পালন করা হয়।

 

এর আগে, দুপুর ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদের নেতৃত্বে একটি সম্প্রীতি শোভাযাত্রা বের করা হয়, যা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে গিয়ে শেষ হয়।  

মানববন্ধন চলাকালে উপাচার্য প্রফেসর ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ বলেন, আমাদের প্রথম পরিচয় আমরা বাঙালি। তার পরের পরিচয় আমরা কে কোনো ধর্মের। সাম্প্রদায়িক রাষ্ট্র ব্যবস্থার শিকল ভেঙে আমরা প্রতিষ্ঠা করেছি অসাম্প্রদায়িক বাংলাদেশ। হিন্দু-মুসলিম-বৌদ্ধ-খ্রিস্টানসহ নানা ধর্ম-বর্ণের মানুষের মিলিত রক্তস্রোতে অর্জিত বাংলাদেশের লাল-সবুজের পতাকা অসাম্প্রদায়িকতার অনন্য প্রতীক। কিন্তু যারা এই হাজার বছরের সংস্কৃতি ও অসাম্প্রদায়িক সংস্কৃতিকে নষ্ট করার পাঁয়তারা করছে, তাদের খুঁজে বের করে এমন শাস্তি দেওয়া হোক, যাতে ভবিষ্যতে এ ধরনের হীন কাজ করার সাহস আর কেউ না পায়।

বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের সহকারী অধ্যাপক ও চেয়ারম্যান ড. এএইচএম মাহবুবুর রহমানের সঞ্চালনায় মানববন্ধনে আরও বক্তব্য দেন- বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. সুশান্ত কুমার ভট্টাচার্য, রেজিস্ট্রার খন্দকার হামিদুর রহমান, সিএসই বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক ড. মাহমুদুল আলম, গণিত বিভাগের সহকারী অধ্যাপক ও চেয়ারম্যান ড. মুহাম্মদ শাহজালাল, ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক এসএম ইউসুফ আলী, ফিশারিজ বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক ড. আব্দুছ ছাত্তার প্রমুখ।  

এ সময় অন্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের প্রধান প্রকৌশলী জনাব আব্দুর রহিম, উপ-রেজিস্ট্রার জনাব মো. মহিউদ্দিন মোল্লা, অর্থ ও হিসাব বিভাগের উপ-পরিচালক মো. আবদুল জলিল মিয়া প্রমুখ। মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ছাড়াও কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫২৯ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa