ঢাকা, বুধবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১, ২৫ রবিউস সানি ১৪৪৩

শিক্ষা

৫৮৬ দিন পর ইবিতে সশরীরে ক্লাস

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২১
৫৮৬ দিন পর ইবিতে সশরীরে ক্লাস ছবি: বাংলানিউজ

ইবি (কুষ্টিয়া): ৫৮৬ দিন পর ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) সশরীরে ক্লাস শুরু হয়েছে।  

সোমবার (২৫ অক্টোবর) সকাল ৯টা থেকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে ক্লাস হয়।

তবে বিভাগগুলোর বেশির ভাগ শিক্ষাবর্ষের পরীক্ষা থাকায় ক্লাসের সংখ্যা অনেক কম হয়।

ইবি উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান তার নিজ বিভাগে (ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং) ক্লাস নিতে যান। তবে বিভাগের বিভিন্ন শিক্ষাবর্ষের পরীক্ষা থাকায় তিনি ক্লাস নেননি। উপ-উপাচার্য বিভাগের শ্রেণিকক্ষে উপস্থিত শিক্ষার্থীদের সঙ্গে কুশলাদি বিনিময় করেন।

উপ-উপাচার্য বলেন, শিক্ষক-শিক্ষার্থীদের মিল বন্ধন হয় শ্রেণিকক্ষে ক্লাস নেওয়ার মাধ্যমে। কিন্তু প্রাকৃতিক দুর্যোগ শিক্ষার্থীদের সে সুযোগ থেকে বঞ্চিত করেছে। দীর্ঘদিন পর শিক্ষার্থীরা ক্লাসে আসায় শ্রেণিকক্ষ পরিপূর্ণ। বিভাগগুলো তাদের রুটিন অনুযায়ী ক্লাস নিচ্ছে। তবে বর্তমান সময়ে বিভাগগুলোর পরীক্ষার কারণে খুব বেশি ক্লাস নেওয়া সম্ভব হচ্ছে না। পরীক্ষা শেষ হলে ধীরে ধীরে ক্লাসের সংখ্যা বাড়বে। করোনার এ দীর্ঘ সময়ে অনেক শিক্ষার্থীরা হতাশাগ্রস্ত হয়ে পড়েছেন। শিক্ষার্থীদের এ হতাশা দূর করার জন্য আমরা সর্বাত্মক চেষ্টা করবো।  

করোনার প্রকোপ কাটিয়ে দীর্ঘ দেড়বছর পর ক্লাসে উপস্থিত হতে পেরে উচ্ছ্বসিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের উপস্থিতিতে দীর্ঘদিন পর পূর্ণতা পায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন চত্বর। শ্রেণিকক্ষ, ঝাল চত্বর, ডায়না চত্বর, কেন্দ্রীয় লাইব্রেরি চত্বর, বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ ফটোকপির দোকানসহ প্রতিটি জায়গায় শিক্ষার্থীদের সরব উপস্থিতি লক্ষ্য করা যায়।

বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের শিক্ষার্থী নাইম ইসলাম বলেন, দীর্ঘদিন ক্লাস করতে এসে আমরা খুবই উচ্ছ্বসিত। আমরা প্রতিটি দিন অপেক্ষায় ছিলাম, কখন ক্লাসে ফিরবো। শ্রেণিকক্ষে স্যারের লেকচার শুনে মনে হচ্ছে, আমাদের প্রাণ ফিরে এসেছে। গত দেড় বছরে আমরা খুব হতাশায় ছিলাম। হতাশা কাটিয়ে উঠতে স্যাররা আমাদের অনেক সাহস যুগিয়েছেন।

গত ০৪ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের ২৫৩তম সিন্ডিকেটে করোনার প্রাদুর্ভাব কাটিয়ে শনিবার (৯ অক্টোবর) থেকে আবাসিক হল এবং ২০ অক্টোবর ক্লাস চালুর ঘোষণা দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। সিন্ডিকেটে নির্ধারিত দিনে আবাসিক হল খোলা হয়। তবে সরকারি ছুটি, সাপ্তাহিক ছুটি ও ভর্তি পরীক্ষার কারণে সোমবার (২৫ অক্টোবর) ক্লাস চালুর সিদ্ধান্ত নেন প্রশাসন।

বাংলাদেশ সময়: ১৬০৮ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa