ঢাকা, সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

শিক্ষা

নিরাপদ সড়ক নিয়ে ইউল্যাবের ভার্চ্যুয়াল আলোচনা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২১
নিরাপদ সড়ক নিয়ে ইউল্যাবের ভার্চ্যুয়াল আলোচনা

ঢাকা: জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে এক ভার্চ্যুয়াল আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)। এতে প্রধান অতিথি ছিলেন একুশে পদকপ্রাপ্ত সামাজিক সংগঠক নিরাপদ সড়ক চাই’র (নিসচা) চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

স্বাগত বক্তব্য রাখেন ইউল্যাবের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. সামসাদ মর্তূজা। সড়ক দুর্ঘটনা বিষয়ে একটি পরিসংখ্যান তুলে ধরে তিনি বলেন, দেশে প্রতিদিন প্রায় ২০ জন করে মানুষ সড়ক দুর্ঘটনায় হতাহত হয়। টেকসই উন্নয়নের ৩.৬ লক্ষ্যে নিরাপদ সড়কের কথা বলা আছে। ইউল্যাব যেহেতু বিশ্ববিদ্যালয় হিসেবে টেকসই উন্নয়নের মিলেনিয়াম গোলের সঙ্গে ঐক্যমতে থেকে টেকসই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করতে সচেষ্ট, সে ক্ষেত্রে নিরাপদ সড়ক বিষয়ে শিক্ষার্থীদের সচেতন করতে এ বিশ্ববিদ্যালয়ের দায়বদ্ধতা রয়েছে।

প্রধান অতিথির বক্তব্যে ইলিয়াস কাঞ্চন বলেন, দেশের পরিবহন ব্যবস্থাপনায় বিশৃঙ্খল অবস্থা বিরাজ করছে। সরকার আন্তরিকতার সঙ্গে নীতিমালা উন্নয়ন করলেই এই পরিস্থিতির উন্নতি সম্ভব। তিনি বলেন, শুধুমাত্র সরকারের ঘাড়ে দায় চাপিয়ে দিলেই হলো না, আমাদের নিজেদেরও সচেতন হওয়া জরুরি। কিন্তু বাস্তব অর্থে, সড়কে নব্বই শতাংশ মানুষই সড়ক আইন মানতে চায় না।

গত রোববারের (২৪ অক্টোবর) এই অনুষ্ঠানে, সড়ক দুর্ঘটনার শিকার ইউল্যাবের ইলেকট্রনিক অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ের (ইটিই) ১৪২ তম ব্যাচের শিক্ষার্থী রিয়াজ বিন রাজিব নিজের দুর্বিষহ অভিজ্ঞতার কথা তুলে ধরেন। এছাড়া জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে ইউল্যাবের সোশ্যাল ওয়েলফেয়ার ক্লাব সামাজিক যোগাযোগ মাধ্যমে সপ্তাহব্যাপী পোস্টার ক্যাম্পেইন এবং সচেতনতামূলক ভিডিও প্রচার করে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে ট্রেজারার অধ্যাপক মিলন কুমার ভট্টাচার্য, রেজিস্ট্রার লে. কর্নেল ফয়জুল ইসলাম (অব.) অনুষদের ডিনবৃন্দ, বিভাগীয় প্রধানগণ, শিক্ষক-কর্মকর্তা, বর্তমান ও সাবেক শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে সংযুক্ত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬১৯ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa