ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ডিনস্ অ্যাওয়ার্ড পেলেন রাবির ২ শিক্ষক ও ২৪ শিক্ষার্থী

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৭ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২১
ডিনস্ অ্যাওয়ার্ড পেলেন রাবির ২ শিক্ষক ও ২৪ শিক্ষার্থী

রাবি: গবেষণাকর্মে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিজ্ঞান অনুষদের দুইজন শিক্ষককে ‘ডিনস্ অ্যাওয়ার্ড-২০২০’ দেওয়া হয়েছে। সেই সঙ্গে ওই অনুষদের ৮ বিভাগের ২০১৮ সালের বিএসসি/বি ফার্ম (সম্মান) পরীক্ষায় ১ম স্থান অধিকারকারী ৮ জনসহ ৩.৭৫ বা তার বেশি সিজিপিএপ্রাপ্ত ২৪ জন শিক্ষার্থীকে এই অ্যাওয়ার্ড দেওয়া হয়।

মঙ্গলবার (৯ নভেম্বর) দুপুরে বিজ্ঞান অনুষদের সভাকক্ষে এক অনাড়ম্বর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে তাদের হাতে অ্যাওয়ার্ড তুলে দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

অ্যাওয়ার্ডপ্রাপ্ত শিক্ষকরা হলেন- ফিজিক্যাল ও ম্যাথমেটিক্যাল সায়েন্সেস ক্যাটাগরি থেকে পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের অধ্যাপক মো. ইসমাইল তারেক এবং কেমিক্যাল ও বায়োকেমিক্যাল সায়েন্সেস ক্যাটাগরি থেকে প্রাণ রসায়ন ও অণুপ্রাণবিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. খালেদ হোসেন।

অ্যাওয়ার্ডপ্রাপ্ত ১ম স্থান অধিকারী শিক্ষার্থীরা হলেন- তাওহীদা (গণিত), আইশা তাসনীম (পদার্থবিজ্ঞান), শারমিন খাতুন (রসায়ন), মো. কাদেরী কিবরিয়া (পরিসংখ্যান), মুন্না কুমার পোদ্দার (প্রাণ রসায়ন ও অণুপ্রাণবিজ্ঞান), অনিক কুমার দে (ফার্মেসি), ফারহানা তানিয়া (পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট) ও মো. সম্রাট আলী (ফলিত গণিত)।

অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, বিশ্ববিদ্যালয় জ্ঞান-বিজ্ঞান চর্চার শ্রেষ্ঠ স্থান। এখানে গবেষণা ও পঠন-পাঠনের মাধ্যমে জ্ঞান সৃজনের পাশাপাশি তা বিকশিতও করা হয়। গবেষণাকর্মের স্বীকৃতিতে ডিনস্ অ্যাওয়ার্ড প্রদানের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ও যেমন সম্মানিত হলো, তেমনি তা অন্যদেরও গবেষণায় উৎসাহিত করবে। শিক্ষকদের গবেষণায় উৎসাহী করতে রাজশাহী বিশ্ববিদ্যালয় ইতোমধ্যে বেশ কিছু পদক্ষেপ হাতে নিয়েছে। এর মধ্যে আছে র‌্যাংকিং কমিটি গঠন, সেরা ১০০ গবেষককে স্বীকৃতি দেওয়া, গবেষণা সেল গঠন ইত্যাদি।

বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক মো. খলিলুর রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া ও উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘন্টা, নভেম্বর ০৯, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।