ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বেকারত্ব এড়াতে কলেজ থেকে ‘আউটকাম বেইজড’ শিক্ষা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২১
বেকারত্ব এড়াতে কলেজ থেকে ‘আউটকাম বেইজড’ শিক্ষা

ঢাকা: কর্মসংস্থান উপযোগী শিক্ষা কারিকুলাম প্রণয়ন করে কলেজ পর্যায় থেকেই কৌশলগত পরিকল্পনা প্রণয়নের পরামর্শ দিয়েছেন বিশিষ্ট শিক্ষাবিদেরা।

মঙ্গলবার (০৯ নভেম্বর) বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সভাকক্ষে কলেজ পর্যায়ে উচ্চশিক্ষার মানোন্নয়নে কৌশলগত পরিকল্পনা প্রণয়ন সংক্রান্ত ন্যাশনাল স্ট্র্যাটেজিক প্ল্যানিং কমিটির তৃতীয় সভায় এ সুপারিশ তুলে ধরেন তারা।

সভায় কলেজ পর্যায়ে উচ্চশিক্ষার মানোন্নয়নে কৌশলগত পরিকল্পনা প্রণয়নে মানসম্মত শিক্ষা, প্রত্যন্ত অঞ্চলের শিক্ষার্থী ও নারী শিক্ষার্থীদের ভর্তিতে অগ্রাধিকার দেওয়া, শিক্ষার্থী অনুপাতে পর্যাপ্ত সংখ্যক শিক্ষক নিয়োগ, কর্মসংস্থান উপযোগী শিক্ষা কারিকুলাম প্রণয়ন, নৈতিক শিক্ষা অন্তর্ভূক্তকরণ ও আর্থিক বরাদ্দ বৃদ্ধিসহ শিক্ষকদের দক্ষতা বৃদ্ধির সুযোগ সৃষ্টির ওপর গুরুত্ব দেওয়া হয়।

ইউজিসি সদস্য ও ন্যাশনাল স্ট্র্যাটেজিক প্লানিং কমিটির আহ্বায়ক প্রফেসর ড. মুহাম্মদ আলমগীরের সভাপতিত্বে সভায় খসড়া কৌশলগত পরিকল্পনার ওপর মতামত দেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাস উদ্দিন ও ড. আতিউর রহমান।

আরও ছিলেন—জাতীয় বিশ্ববিদ্যালয়েরে উপাচার্য প্রফেসর ড. মশিউর রহমান, ক্যাম্পেইন ফর পপুলার এডুকেশনের নির্বাহী পরিচালক রাশেদা কে. চৌধুরী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরিন আক্তার, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) উপাচার্য সৈয়দ হুমায়ুন আখতার, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইমদাদুল হক, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মুনাজ আহমেদ নূর।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. সাদেকা হালিম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক সালমা আক্তার, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. এম. এ মান্নান, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ কে এম আফতাব হোসেন প্রামাণিক, খালেদা আক্তার ও ফৌজিয়া জাফরীন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক এবং জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমির মহাপরিচালক প্রফেসর ড. মো নিজামুল করিম অংশ নেন।

সভাপ্রধানের বক্তব্যে প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর বলেন, কলেজ পর্যায়ে অবশ্যই আউটকাম বেইজড শিক্ষা নিশ্চিত করতে হবে। শ্রমবাজারের চাহিদার সাথে সমন্বয় করে শিক্ষা কারিকুলাম তৈরি করতে হবে। অন্যথায় উচ্চশিক্ষা নিয়েও শিক্ষার্থীরা বেকারত্ব ঘুচাতে পারবে না। অন্যদিকে, শিল্প-কারখানাগুলোকে কারিগরি ও ব্যবস্থাপনা সংক্রান্ত উচ্চ পদ পূরণে চলমান নির্ভরতা অব্যাহত রাখতে আমরা বাধ্য হচ্ছি। এতে, ক্ষতিগ্রস্ত হচ্ছে দেশের অর্থনীতি। তিনি কলেজ পর্যায়ে উচ্চশিক্ষায় বিজ্ঞান ও আইসিটি সংক্রান্ত বিষয়সমূহ গুরুত্বসহকারে পড়ানোর পরামর্শ দেন।

ইউজিসি ও জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক বাস্তবায়নাধীন কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্ট এই সভার আয়োজন করে। সভায় সূচনা বক্তব্য দেন প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সিচিব) এ কে এম মুখলেছুর রহমান। সভায় কলেজ পর্যায়ে উচ্চশিক্ষার মানোন্নয়নে কৌশলগত পরিকল্পনার উদ্দেশ্যসমূহের খসড়া উপস্থাপন করেন প্রকল্পের ন্যাশনাল স্ট্র্যটেজিক প্ল্যান স্পেশালিস্ট প্রফেসর ড. শামছুল আরিফিন।

বাংলাদেশ সময়: ২০৩৩ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০২১
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।