ঢাকা, রবিবার, ৮ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারি ২০২২, ১৯ জমাদিউস সানি ১৪৪৩

শিক্ষা

প্রতিবন্ধীদের বিদ্যালয় এমপিওভুক্তির দাবি

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২১
প্রতিবন্ধীদের বিদ্যালয় এমপিওভুক্তির দাবি ছবি: শাকিল আহমেদ 

ঢাকা: আবেদন করা ১ হাজার ৫২৫টি প্রতিবন্ধী বিদ্যালয়কে স্বীকৃতি ও এমপিওভুক্তিসহ ১২ দফা দাবি জানিয়েছে ডেফ ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন।

শুক্রবার (৩ ডিসেম্বর) রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে বিশ্ব প্রতিবন্ধী দিবস উপলক্ষে আয়োজিত এক মানববন্ধন থেকে এসব দাবি জানানো হয়।

অন্য দাবিগুলো হলো- করোনাকালীন ক্ষতিগ্রস্ত বধির পরিবারের জন্য আর্থিক সাহায্যের বরাদ্দ করা, বাক/শ্রবণ প্রতিবন্ধীর ভাতা ৭৫০ টাকা থেকে মাসিক ছয় হাজার টাকা পর্যন্ত বরাদ্দের ব্যবস্থা গ্রহণ করা, সব বধির প্রতিবন্ধীদের মাসিক ভাতা নিশ্চিত করা, সরকারি-বেসরকারি অফিসে বধির প্রতিবন্ধীদের ১৫ শতাংশ কোটাভিত্তিক চাকরি নিশ্চিত করা।

এছাড়া বাক/শ্রবণ প্রতিবন্ধীদের প্রশিক্ষণ, পূর্ণবাসনসহ সব সরকারি-বেসরকারি কর্মক্ষেত্রে গ্রহণযোগ্যতার বাস্তবায়ন করা, বধির সন্তানদের বিনা বেতনে পড়াশোনা করার সুযোগ করে দেওয়া, প্রতিটি প্রতিবন্ধী বিদ্যালয়ে সরকারিভাবে ভবন নির্মাণ করা, কাজে অক্ষম-বয়স্ক-বিধবা বধিরদের মাসিক ভাতাসহ বাসস্থান বরাদ্ধ করা, বধির প্রতিবন্ধীদের জন্য হাসপাতাল ও ব্লাড ব্যাংক নির্মাণ করা, বধিরদের বিনা পয়সায় আইনি সহায়তা প্রদান করা এবং প্রতিটি স্কুলে সাইন ল্যাঙ্গুয়েজ বাধ্যতামূলক করার দাবিও জানানো হয়।

মানববন্ধনে ডেফ ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মো. শওকত আলী, সাধারণ সম্পাদক কামরুল হাসান সোহেলসহ শতাধিক বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তি উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৩৯ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২১
এইচএমএস/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa