ঢাকা, মঙ্গলবার, ১১ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারি ২০২২, ২১ জমাদিউস সানি ১৪৪৩

শিক্ষা

বাল্যবিয়ে রোধ অন্তর্ভুক্ত হবে স্কুল সিলেবাসে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২১
বাল্যবিয়ে রোধ অন্তর্ভুক্ত হবে স্কুল সিলেবাসে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন

ঢাকা: প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এমপি বলেছেন, বাল্যবিয়ে রোধে স্কুল কারিকুলামে এ বিষয় তুলে ধরতে উদ্যোগ নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। যাতে বাল্যবিয়ে না দিলে সুফলটা কী হবে তা বাচ্চাদের সুন্দরভাবে বোঝানো যায়।

তিনি বলেন, সরকার ন্যাশনাল হেল্প লাইন ১০৯ ও ৯৯৯ চালু করেছে। এই সংখ্যাটি আবার প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের সব বইয়ের পেছনে ছেপে দেওয়া হয়েছে। যেন যেখানে বাল্যবিয়ে অথবা নারী নির্যাতন হবে তা জেনে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া যায়। এর সুফল এখন পাওয়া যাচ্ছে। বাংলাদেশের মেয়েরা এখন নিজেরাই বাল্যবিয়ে বন্ধ করছে এবং এ জন্য আন্তর্জাতিক স্বীকৃতিও পাচ্ছে।

প্রতিমন্ত্রী আরও বলেন, বাল্যবিয়ে সমাজের অভিশাপ। এটি নারীর বিকাশ ও স্বাবলম্বী হবার বড় একটি বাধা; দেশের অগ্রগতির অন্তরায়। দেশের অর্ধেক জনগোষ্ঠী নারী। তাদের পেছনে ফেলে কোনো দেশের সত্যিকার উন্নয়ন সম্ভব নয়। তাই সমাজকে বাল্যবিয়ের অভিশাপ থেকে মুক্ত করতে সরকারের বিরামহীন প্রয়াস অব্যাহত আছে।

তিনি সোমবার (৬ ডিসেম্বর) সকালে কুড়িগ্রামের রাজারহাট হ্যালিপ্যাড মাঠে উপজেলাকে বাল্যবিয়ে মুক্ত ঘোষণা অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

কুড়িগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন কুড়িগ্রাম-২ আসনের এমপি পনির উদ্দিন আহমেদ, রাজারহাট উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নূরে তাসনিম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০২১
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa