ঢাকা, মঙ্গলবার, ১১ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারি ২০২২, ২১ জমাদিউস সানি ১৪৪৩

শিক্ষা

পলাতকদের গ্রেপ্তার ও রায়ের বাস্তবায়ন চান আবরারের সহপাঠীরা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২১
পলাতকদের গ্রেপ্তার ও রায়ের বাস্তবায়ন চান আবরারের সহপাঠীরা

ঢাকা বিশ্ববিদ্যালয়: তিন পলাতক আসামিকে গ্রেপ্তার এবং রায় শেষ পর্যন্ত বহাল রাখার প্রত্যাশা করেছেন ছাত্রলীগের নেতাকর্মীদের হাতে প্রাণ হারানো বুয়েট ছাত্র আবরার ফাহাদের সহপাঠীরা। মঙ্গলবার (৮ ডিসেম্বর) বুয়েটের কেন্দ্রীয় শহীদ মিনারে লিখিত বক্তব্য এসব কথা বলেন আবরার ফাহাদের সহপাঠী শিহাব।

লিখিত বক্তব্যে বলা হয়, ইলেকট্রনিক কৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবরার ফাহাদকে তার রুম থেকে ডেকে নিয়ে পরিকল্পিতভাবে সারারাত নির্মম নির্যাতনের মাধ্যমে হত্যা করে বুয়েট ছাত্রলীগের নেতা কর্মীরা। আমরা, বুয়েটের সাধারণ শিক্ষার্থীরা শুরু থেকেই এই ন্যাক্কারজনক ঘটনার বিচার দাবিতে সোচ্চার ছিলাম এবং একই সঙ্গে বিজ্ঞ আদালতের প্রতি আস্থাশীল ছিলাম। বুধবার (৮ ডিসেম্বর) আমরা কিছুক্ষণ আগে বিজ্ঞ আদালতের রায় জানতে পেরেছি। রায়ে চার্জশিটভুক্ত ২৫ আসামির মধ্যে ২০ আসামিকে মৃত্যুদণ্ড এবং বাকি ৫ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। আমরা মনে করি, এই রায়ের মাধ্যমে সবার আস্থার প্রতিফলন ঘটেছে। আমরা এই রায় দ্রুত কার্যকরের দাবি জানাচ্ছি এবং আবরারের পরিবারের সঙ্গে একাত্মতা পোষণ করে আশাবাদ ব্যক্ত করছি যে, এই রায় শেষ পর্যন্ত বহাল থাকবে এবং এই রায় বাংলাদেশের ইতিহাসে একটি দৃষ্টান্ত হয়ে থাকবে।

শিক্ষার্থীরা বলেন, সাজাপ্রাপ্ত আসামিদের মধ্যে ৩ জন (এহতেশামুল রাব্বি তানিম, মুজতবা রাফিদ, মোর্শেদ-উজ-জামান মণ্ডল জিসান) এখনও পলাতক। আমরা জোর দাবি জানাচ্ছি, পলাতক তিনজনকে দ্রুততম সময়ে আইনের আওতায় আনা হোক। আমরা আবরার ফাহাদের রুহের মাগফিরাত কামনা করছি। বিচার বিভাগ, আইন শৃঙ্খখলা বাহিনী, মিডিয়ার কর্মী এবং দেশবাসীকে আবরার হত্যার বিচারের পুরো প্রক্রিয়ায় সোচ্চার থাকার জন্য ধন্যবাদ জানাচ্ছি।

তারা বলেন, ভবিষ্যতে বাংলাদেশের কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র-শিক্ষক কাউকেই যেন রাজনৈতিক অপসংস্কৃতির শিকার হতে না হয় এবং সব ক্ষেত্রে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় থাকে সেই প্রত্যাশা করছি।

বাংলাদেশ সময়: ১৫৫৯ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০২১
এসকেবি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa