ঢাকা, মঙ্গলবার, ১০ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারি ২০২২, ২১ জমাদিউস সানি ১৪৪৩

শিক্ষা

ফেসবুক পেজে ইবি শিক্ষক নিয়োগের আবেদন প্রক্রিয়া!

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১০ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২১
ফেসবুক পেজে ইবি শিক্ষক নিয়োগের আবেদন প্রক্রিয়া!

ইবি: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের একটি পেজের মাধ্যমে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষক নিয়োগের আবেদন প্রক্রিয়া সম্পন্ন করার অপশন পাওয়া যাচ্ছে বলে খোঁজ পাওয়া গেছে। তবে এ প্রক্রিয়াটি সম্পূর্ণ ভুয়া বলে নিশ্চিত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

কোনো ব্যক্তি তার অসৎ উদ্দেশ্য হাসিল করতেই এ কাজটি করেছেন বলে জানায় কর্তৃপক্ষ।

আইসিটি সেলের পরিচালক অধ্যাপক আহসানুল হক আম্বিয়া জানান, বিশ্ববিদ্যালয়ের নিয়োগ বিজ্ঞপ্তি অনুমোদনের পর যে কেউ প্রচার/প্রকাশ করতে পারে। কিন্তু কেউ এ বিজ্ঞপ্তি প্রকাশ করে সিভি/আবেদন সংগ্রহ করতে পারে না। এর পেছনে অসৎ উদ্দেশ্য থাকতে পারে। আজকের ফেসবুক গ্রুপে প্রকাশিত বিষয়টি আমার নজরে এসেছে। এরই মধ্যে এর সঙ্গে জড়িতদের চিহ্নিত করার প্রক্রিয়া চলছে।

জানা যায়, বুধবার (৮ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক নিয়োগের জন্য একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মু. আতাউর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিটি বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টার দিকে শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত ‘IUian-ইবিয়ান’ নামে একটি ফেসবুক পেজে বিজ্ঞপ্তিটি প্রকাশ করে। সেখানে আগ্রহীদের আবেদনের সুযোগ রেখেছেন তারা।  

আবেদনে ক্লিক করার পর আগ্রহী আবেদনকারী আইডির মোবাইল নম্বর, ইমেইল অ্যাড্রেসসহ বিস্তারিত তথ্য সেখানে দেখা যায়। পরে সেখানে ‘সেন্ড’ অপশন আসে। সেখান থেকে আগ্রহী আবেদনকারীর জীবনবৃত্তান্ত জমা দেওয়ার অপশন ও পাওয়া যায়।  

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আতাউর রহমান বলেন, আমরা অফিসিয়ালি এমন কোনো কিছু ফেসবুকে দেইনি। আমরা শুধু পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়েছি। কেউ যদি আনঅফিসিয়ালি এমন কাজ করে থাকে, সেটা ঠিক নয়। আমরা বিষয়টি খোঁজ নেব।
 
বিষয়টি নিয়ে জানতে চাইলে একই নামে ফেসবুক গ্রুপের মডারেটর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শিহাব উদ্দীন বলেন, আমি শুধু গ্রুপের মডারেটর। পেজটি চালান সাজ্জাদ ভাই (সাজ্জাদ হোসেন সাজু, বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী)। তিনিই পেজটির নিয়ন্ত্রক।

পরে বিষয়টি নিশ্চিত হতে চাইলে বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী সাজ্জাদ হোসেন সাজুকে ফোন কল দেওয়া হয়। তবে একাধিকবার তার ফোন নম্বরটি বন্ধ পাওয়া যায়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শেখ আবদুস সালাম সাংবাদিকদের জানান, আমি একটি নিয়োগ বিজ্ঞপ্তির পুনঃ অনুমোদন দিয়ে এসেছি। তবে এরকম কোনো ফেসবুক গ্রুপে এ বিষয়ে বিজ্ঞাপন দিতে বলা হয়নি। এসব স্থানে কেউ আবেদন করে যদি প্রতারিত হয়, তবে সেটা আবেদনকারীদের ব্যক্তিগত বিষয়। বিষয়টি আমি আইসিটি সেলকে বলছি। এ বিষয়ে পরবর্তী কি করণীয়, তারা ঠিক করবেন।

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০২১
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa