ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

শিক্ষা

চাকরিচ্যুত শিক্ষক-কর্মচারীদের বহালের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৩ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২১
চাকরিচ্যুত শিক্ষক-কর্মচারীদের বহালের দাবি

ঢাকা: অবৈধ উপায়ে এবং বিধি লঙ্ঘন করে চাকরিচ্যুত মিরপুর সিদ্ধান্ত হাই স্কুলের প্রধান শিক্ষক মো. নজরুল ইসলাম রনিসহ চাকরিচ্যুত সব শিক্ষক-কর্মচারীদের চাকরিতে পুনঃবহাল ও শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ শিক্ষক সমিতি (বাশিস) ও এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াঁজো ফোরাম।

শুক্রবার (১৭ ডিসেম্বর) সকাল থেকে দুপুর পর্যন্ত রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন ও আলোচনা সভার আয়োজন করে সংগঠন দুটি।

মানববন্ধনে বাংলাদেশ শিক্ষক সমিতির (বাশিস) উপদেষ্টা অধ্যক্ষ মোহাম্মদ ফজর আলী বলেন, সারা দেশে যেসব শিক্ষক-কর্মচারীদের চাকরিচ্যুত করা হয়েছে, তাদের চাকরিতে ফিরিয়ে নেওয়ার দাবি জানাচ্ছি। মিরপুর সিদ্ধান্ত হাই স্কুলের প্রধান শিক্ষক মো. নজরুল ইসলাম রনিকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। কিন্তু কোনো চিঠি দেওয়া হয়নি। সন্ত্রাসী কায়দায় জোর করে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

তিনি বলেন, স্বাধীনতার ৫০ বছরেও শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ হয়নি বরং শিক্ষকদের চাকরিচ্যুতি ও নির্যাতন চলছে। এটা দুঃখজনক। ম্যানেজিং কমিটির কারণে শিক্ষাপ্রতিষ্ঠানে বর্তমানে দুর্নীতি ও অনিয়ম মারাত্মক আকার ধারণ করেছে। তাই এই পথা বিলুপ্ত করা উচিত। আমরা সারা দেশে দেখছি নানা সমস্যা হচ্ছে। ম্যানেজিং কমিটি ও সভাপতি তারা কোনো নিয়ম ছাড়াই অনেক সময় শিক্ষকদের বহিস্কার করে। এটা বন্ধ হওয়া প্রয়োজন।

বাংলাদেশ শিক্ষক সমিতির সভাপতি ও এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াঁজো ফোরামের মুখপাত্র মো. নজরুল ইসলাম রনি বলেন, শিক্ষকদের নির্যাতন করে চাকরিচ্যুত করা হচ্ছে। এতে সরকারেরই ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। সারা দেশে যাদের এমন হয়েছে, তাদের চাকরি ফিরিয়ে দেওয়ার দাবি জানাই। শিক্ষার গুণগতমান হ্রাস পাচ্ছে। মুজিব বর্ষে এসে এসব হওয়াটা দুঃখজনক। করোনার কারণে শিক্ষকদের করুন অবস্থা হয়েছে, অনেকে চাকরি হারিয়েছে। তাই জাতীয়করণ দরকার। এতে রাজস্ব খাতের তেমন ঘাটতি হবে না। বরং শিক্ষার মান বাড়বে।

এ সময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত মহাসচিব আতিকুর রহমান তালুকদার, কলেজ শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মজিবুর রহমান, বাশিসের কেন্দ্রীয় অতিরিক্ত মহাসচিব ওমর ফারুক, সাংগঠনিক সম্পাদক মো. আসাদুজ্জামান, মোস্তফা কামাল খান, তানিয়া আক্তার, সহকারী মহাসচিব ঝর্ণা আক্তার, মো. আলমগীর হোসেন তালুকদার, মো. মিজানুর রহমান, অর্থ সম্পাদক মো. সামসুল হক তরফদার, সহঅর্থ সম্পাদক মো. কামাল হোসেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩৪৩ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২১
এইচএমএস/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।