ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

শিক্ষা

মার্কেটিং ডিগ্রি না থাকার আক্ষেপ শিক্ষামন্ত্রীর

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৮ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২১
মার্কেটিং ডিগ্রি না থাকার আক্ষেপ শিক্ষামন্ত্রীর ছবি: শাকিল

ঢাকা বিশ্ববিদ্যালয়: দেশের ব্র্যান্ডিংয়ের জন্য সবাইকে যার যার জায়গা থেকে কাজ করার ওপর গুরুত্বারোপ করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।  

শুক্রবার (১৭ ডিসেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মার্কেটিং বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের রজতজয়ন্তী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

 

শিক্ষামন্ত্রী বলেন, আমি শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বে আসার আগে আরেকটি মন্ত্রণালয়ে ছিলাম। পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে কিছু হলেই বিরোধীদল বলত দেশ বিক্রি করে দিসি। তখন নিজেদের মধ্যে হাসি-ঠাট্টা হত, আচ্ছা এ যে এত বলছে বিরোধীদল দেশ বিক্রি করে দিসি। কত পয়সায় বিক্রি হল? আমার এক সময় মনে হল পররাষ্ট্রমন্ত্রী হিসেবে আমার কাজই দেশটাকে বিক্রি করা। আমাদের দেশের যা কিছু আছে সবচাইতে কী করে ভালোভাবে তুলে ধরতে পারি বিশ্বের কাছে। আই উইশ আমার যদি মার্কেটিংয়ের একটি যদি ডিগ্রি থাকত...মার্কেটিং বিভাগের ছাত্র থাকলে ওই কাজটা হয়ত ভালোভাবে করতে পারতাম। মার্কেটিং সবারই লাগে। আমাদের রাজনীতিবিদদেরও নিজেদের মার্কেটিংয়ের প্রয়োজন হয়।  

তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-২০৩০, উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ রুপকল্প-২০৪১, চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলাসহ জাতীয় ও আন্তর্জাতিক লক্ষ্যমাত্রাগুলো অর্জনের জন্য আমাদের যার যার জায়গা থেকে কাজ করে যেতে হবে। দেশের চাওয়ার সঙ্গে বিশ্বস্ত হতে হবে।  

ডা. দীপু মনি বলেন, আমরা এমন একটা সময় পার করছি, যখন আমাদের দেশ সারাবিশ্বে ব্র্যান্ডিং হচ্ছে। বিভিন্ন ক্ষেত্রে ইতিবাচকভাবে পরিচিত হচ্ছে। এ ব্র্যান্ডিংয়ের ক্ষেত্রে মার্কেটিং বিদ্যার প্রয়োজনীয়তা রয়েছে। তাই এক্ষেত্রে আপনাদের গুরুত্বপূর্ণ অবদান রাখতে হবে।  

তিনি বলেন, আমাদের পূর্ব পুরুষরা আন্দোলন-সংগ্রামের মাধ্যমে আমাদের কথা বলার অধিকার ও স্বাধীনভাবে বেঁচে থাকার অধিকার নিশ্চিত করেছে। এখন আমাদের আর তাদের মতো রক্ত দিতে হবে না। আমরা যে যেখানে আছি, সেখানে সততা ও নিষ্ঠার সঙ্গে করে যেতে হবে। তবেই আমরা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়েতে পারবো।  

শিক্ষামন্ত্রী বলেন, আপনাদের প্রতি অনুরোধ, আপনারা নিজের ও নিজের দেশের দিকে তাকিয়ে দেখবেন। তারপর বিশ্বকে দেখবেন এবং তুলনা করবেন। এভাবে নিজেদের দুর্বলতাগুলো চিহ্নিত করবেন। তারপর দেশকে এগিয়ে নেওয়ার প্রতিজ্ঞা করবেন। এক্ষেত্রে মার্কেটিং বিভাগের সাবেক ও বর্তমান শিক্ষক-শিক্ষার্থীদের গুরুত্বপূর্ণ ভমিকা রাখতে হবে।  

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২১
এসকেবি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।