ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

শিক্ষা

কুয়েটে আন্তর্জাতিক সম্মেলন শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২১
কুয়েটে আন্তর্জাতিক সম্মেলন শুরু

খুলনা: খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) তিন দিনব্যাপী ৫ম ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ইলেকট্রিক্যাল ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (ইআইসিটি ২০২১)’ শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স শুরু হয়েছে।

শুক্রবার (১৭ ডিসেম্বর) দুপুরে কুয়েটের ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) অনুষদের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট ওয়েলফেয়ার সেন্টারে কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুয়েটের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি ও কী-নোট স্পিকার ছিলেন (অনলাইনে যুক্ত থেকে) ইনস্টিটিউট অব ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ার্স  (আইইইই)-এর প্রেসিডেন্ট-ইলেক্ট ও ইউনাইটেড স্টেটস-এর ভার্জিনিয়া টেক রিসার্চ সেন্টারের জোসেপ লরিং প্রফেসর ড. সাইফুর রহমান। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর ইলেক্ট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন এবং আইইইই বাংলাদেশের চেয়ার প্রফেসর ড. মশিউল হক, আইইইই ওমেন ইন ইঞ্জিনিয়ারিং চেয়ার-ইলেক্ট ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ইইই বিভাগের প্রফেসর ড. শেলিয়া শাহ্নাজ।

এতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- কনফারেন্সের টেকনিক্যাল প্রোগ্রাম কমিটি (টিপিসি) চেয়ার ইইই বিভাগের প্রফেসর ড. মো. শাহজাহান, কনফারেন্সের অর্গানাইজিং চেয়ার ও কুয়েটের ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) অনুষদের ডিন প্রফেসর ড. কে এম আজহারুল হাসান এবং কনফারেন্সের অর্গানাইজিং সেক্রেটারি ও কুয়েটের ইইই বিভাগের সহযোগী অধ্যাপক ড. নরোত্তম কুমার রায়।

১৭ থেকে ১৯ ডিসেম্বর তিন দিনব্যাপী এ আন্তর্জাতিক সম্মেলনে বিশ্বের ১৫টি দেশ থেকে ২৩৮টি গবেষণা পেপার থেকে বাছাইকৃত ৯৯টি টেকনিক্যাল পেপার মোট ২৩টি টেকনিক্যাল সেশনে উপস্থাপন করা হবে। এছাড়া কনফারেন্সে ৬টি কী-নোট সেশন উপস্থাপন করা হবে। সম্মেলনে দেশি-বিদেশি গবেষক, শিক্ষক, দেশের স্বনামধন্য প্রকৌশলী ও প্রযুক্তিবিদসহ অন্যরা অংশগ্রহণ করছেন। ‘ইআইসিটি ২০২১’ শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্সটি কুয়েট ইইই ফ্যাকাল্টির আয়োজনে প্রতি ২ বছর পর পর আয়োজন করা হয়।

বাংলাদেশ সময়: ১৭৩৭ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২১
এমআরএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।