ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

শিক্ষা

বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পাচ্ছেন ইবির ১২ শিক্ষক

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৪ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২১
বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পাচ্ছেন ইবির ১২ শিক্ষক ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)

ইবি (কুষ্টিয়া): বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ মনোনীত হয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) তিন বিভাগের ১২ জন শিক্ষক। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ‘বিজ্ঞান ও প্রযুক্তি কর্মসূচি’ খাতের ২০২১-২২ অর্থবছরে বিশেষ গবেষণা অনুদানের জন্য মনোনীত হয়েছেন তারা।

মন্ত্রণালয়ের উপসচিব ড. গোলাম মোস্তফা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। মনোনীত শিক্ষকরা তাদের প্রকল্প অনুযায়ী সর্বোচ্চ ৪ লাখ টাকা পর্যন্ত আর্থিক সহায়তা পাবেন।

মনোনীত শিক্ষকদের মধ্যে জীববিজ্ঞান ক্যাটাগরিতে বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. রেজওয়ানুল ইসলাম, সহযোগী অধ্যাপক ড. খসরুল আলম, সহযোগী অধ্যাপক ড. মফিজুর রহমান, সহকারী অধ্যাপক রেজাউল করিম।

ইন্টার ডিসিপ্লিনারি ক্যাটাগরিতে মনোনীত হয়েছেন বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. আনোয়ারুল হক, সহযোগী অধ্যাপক ড. আজিজুল ইসলাম এবং চিকিৎসা বিজ্ঞান ক্যাটাগরিতে একই বিভাগের সহযোগী অধ্যাপক ড. আবু হেনা মোস্তফা জামাল, পরিবেশ বিজ্ঞান ও ভূগোল বিভাগের সহকারী অধ্যাপক আনিসুল কবির মনোনীত হয়েছেন।

এছাড়া প্রকৌশল ও ফলিত বিজ্ঞান ক্যাটাগরিতে ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মনজুরুল আলম ও অধ্যাপক ড. মমতাজুল ইসলাম এবং পদার্থবিজ্ঞান ক্যাটাগরিতে একই বিভাগের সহযোগী অধ্যাপক ড. হেলাল উদ্দীন ও সহকারী অধ্যাপক ড. আব্দুল্লাহ আল মাসুদ মনোনীত হয়েছেন।

১৯৭৭-৭৮ অর্থবছর থেকে প্রতিবছর সরকারি বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ও গবেষণারত এমএস, এমফিল, পিএইচডি পর্যায়ের শিক্ষার্থী ও গবেষকদের এ অনুদান দেওয়া হয়। জীববিজ্ঞান, চিকিৎসা বিজ্ঞান, ইন্টার ডিসিপ্লিনারি, পদার্থবিজ্ঞান, পরিবেশ বিজ্ঞান এবং প্রকৌশল ও ফলিত বিজ্ঞান এ ছয় ক্যাটাগরিতে ফেলোশিপ পাচ্ছেন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মোট ১ হাজার ২৭৬ জন গবেষক।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।