ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

শিক্ষা

ব্র্যাক ইউনিভার্সিটির ২০ বছরপূর্তি উদযাপন

নিউজ ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২১
ব্র্যাক ইউনিভার্সিটির ২০ বছরপূর্তি উদযাপন

ঢাকা: বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ২০ বছরপূর্তি উপলক্ষে শনিবার (১৮ ডিসেম্বর) ‘টুয়েনটি ইয়ারস অফ মেকিং অ্যান ইমপ্যাক্ট’ শীর্ষক অনলাইন অনুষ্ঠানের আয়োজন করেছে ব্র্যাক ইউনিভার্সিটি। অনুষ্ঠানটি বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ফেসবুক পেজে সরাসরি সম্প্রচার করা হয়।

 

অনুষ্ঠানের শুরুতেই ব্র্যাক ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদের স্মরণে একটি ভিডিও প্রদর্শিত হয়। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের গৌরবময় দুই দশকের পথচলায় অসামান্য সব অর্জনের ওপর আলোকপাত করে একটি তথ্যচিত্র প্রদর্শিত হয়।  

এই অনুষ্ঠানে ব্ক্তব্য দেন ব্র্যাক ইউনিভার্সিটির বোর্ড অফ ট্রাস্টিজের চেয়ারপারসন তামারা হাসান আবেদ, ভাইস-চ্যান্সেলর প্রফেসর ভিনসেন্ট চ্যাং, স্কুল অফ জেনারেল এডুকেশনের ডিন প্রফেসর সামিয়া হক এবং বিশ্ববিদ্যালয়টির সাবেক প্রজেক্ট হেড এবং গভর্নিং বডি ও একাডেমিক কাউন্সিলের প্রাক্তন সদস্য ড. রিয়াজ খান। এ ছাড়া অনুষ্ঠানে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের কয়েকজন বর্তমান ও সাবেক শিক্ষার্থী।

শিক্ষা বিষয়ে স্যার ফজলে হাসান আবেদের দর্শন নিয়ে আলোচনা করেন ব্র্যাক ইউনিভার্সিটির বোর্ড অফ ট্রাস্ট্রিজের চেয়ারপারসন তামারা হাসান আবেদ। তিনি বলেন, ব্র্যাক ইউনিভার্সিটির যাত্রার শুরুটার দিকে তাকালে প্রথমেই মনে পড়ে এই প্রতিষ্ঠান তৈরির ক্ষেত্রে স্যার ফজলের গভীর আবেগের কথা। ২০ বছর পর, বিশ্ববিদ্যালয়টি বৈশ্বিকভাবে এখন অনেক বেশি সম্পৃক্ত, বিশ্বের অনেক নামকরা প্রতিষ্ঠানের সঙ্গে সহযোগিতামূলক সম্পর্ক তৈরি হয়েছে এবং সেই সঙ্গে এখানে আন্তর্জাতিক শিক্ষার্থীর সংখ্যাও বেড়েছে। তিনি আরও বলেন, আমরা এখন শিক্ষার্থীকেন্দ্রিক পাঠদান এবং গবেষণার ক্ষেত্র প্রসারে সচেষ্ট হয়েছি।  

ব্র্যাক ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ভিনসেন্ট চ্যাং বলেন, মেধাবী শিক্ষার্থী ও যোগ্য নেতৃত্ব গড়ে তুলতে ২০ বছর আগে স্যার ফজলে ব্র্যাক ইউনিভার্সিটি প্রতিষ্ঠা করেন। এখন আমরা একটি বৈশ্বিক বিশ্ববিদ্যালয় হয়ে ওঠার লক্ষ্যস্থির করেছি। এই যাত্রা সহজসাধ্য নয়, তবে আগামী ২০ বছরের মধ্যে সেই লক্ষ্য অর্জিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।  

অনুষ্ঠানে রবীন্দ্র সংগীত ‘আকাশ আমায় ভরলো আলোয়’ একং নজরুলগীতি ‘একি অপরূপ রূপে মা তোমায়’ পরিবেশ করেন ব্র্যাক ইউনিভার্সিটির বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীরা।  

‘প্রাইড অফ ব্র্যাক ইউনিভার্সিটি’ শীর্ষক পর্বে বিশ্ববিদ্যালয়টির সেরা কয়েকজন অ্যালামনাইয়ের বিভিন্ন অর্জন সবার সামনে তুলে ধরা হয়। সেই সঙ্গে অনুষ্ঠানে রাজধানীর মেরুল বাড্ডায় নির্মাণাধীন বিশ্ববিদ্যালটির স্থায়ী ক্যাম্পাসের একটি ভিডিওচিত্রও প্রদর্শিত হয়।  

বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।