ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

শিক্ষা

মানিকগঞ্জে বয়স জটিলতায় ৮৭ শিক্ষার্থীর ভর্তি অনিশ্চিত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০০ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২১
মানিকগঞ্জে বয়স জটিলতায় ৮৭ শিক্ষার্থীর ভর্তি অনিশ্চিত

মানিকগঞ্জ: মানিকগঞ্জ সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে বয়স সংক্রান্ত জটিলতার কারণে ৮৭ জন শিক্ষার্থীর ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হওয়া অনিশ্চিত হয়ে পড়েছে। ষষ্ঠ শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষার্থীর বয়স কম পক্ষে ১১ বছর হওয়ার বাধ্যবাধকতা থাকায় এ সমস্যার সৃষ্টি হয়েছে।

 

বিদ্যালয়ে গিয়ে ভর্তির ফরম তুলতে না পেরে বিদ্যালয় প্রাঙ্গণে বিক্ষোভ ও সমাবেশ করেছেন শিক্ষার্থীদের অভিভাবকরা।

বুধবার (২২ ডিসেম্বর) দুপুরের দিকে অভিভাবকরা প্রধান শিক্ষককে আল্টিমেটাম দেন এবং জেলা প্রশাসকের সঙ্গে দেখা করে তাদের দাবি জানান।

জানা যায় , গত ১৫ ডিসেম্বর অনুষ্ঠিত লটারিতে ষষ্ঠ শ্রেণিতে ভর্তির জন্য মনোনীত হয়েছে অনেকেই। কিন্তু বয়স ১১ বছরের কম হওয়ায় বিদ্যালয় থেকে কোনো ফরম দিচ্ছে না।  

অভিভাবকরা বলছেন, ছেলে বয়স কম, তাহলে প্রথম শ্রেণিতে ভর্তির সময় কেউ বলেননি কেন? এখন কি লেখাপড়া বন্ধ হয়ে যাবে?

মানিকগঞ্জ সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কাজী মাকসুদা ইয়াসমিন বলেন, জাতীয় শিক্ষানীতি-২০১০ অনুযায়ী প্রথম শ্রেণিতে ভর্তির বয়স হতে হবে কমপক্ষে ছয় বছর। সেই হিসেবে দ্বিতীয় থেকে নবম শ্রেণিতে ভর্তির বয়স নির্ধারিত হবে এবং ষষ্ঠ শ্রেণিতে ভর্তির সময় তার বয়স হতে হবে কমপক্ষে ১১ বছর।  
 
তিনি আরো বলেন, ১৫ ডিসেম্বর অনুষ্ঠেয় লটারিতে ষষ্ঠ শ্রেণিতে ৩৫৮ জন ভর্তির জন্য মনোনীত হয়। প্রভাতী শাখায় ১৮০ জন এবং দিবা শাখায় ১৭৮ জন। ভর্তির ফরম বিতরণ ও জমা নেওয়া শুরু হয়েছে ২০ ডিসেম্বর। ভর্তির শেষ তারিখ ২৩ ডিসেম্বর। ভর্তির নীতিমালা অনুযায়ী, এবার ষষ্ঠ শ্রেণিতে বয়স ১১ বছরের নীচে থাকায় ৮৭ জনকে আমরা ভর্তির ফরম দিতে পারিনি। চলমান সমস্যার বিষয়টি আমি জেলা প্রশাসককে জানিয়েছি।

জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ বলেন, ভর্তির নীতিমালা অনুযায়ী ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হতে শিক্ষার্থীর বয়স কমপক্ষে ১১ হওয়ার বাধ্যবাধকতা রয়েছে। এ নিয়ে সৃষ্ট সমস্যা শুধুমাত্র মানিকগঞ্জের নয়। দেশের অন্যান্য জায়গাতেও সমস্যা হচ্ছে। আমি বিষয়টি সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। নিশ্চয়ই এ ব্যাপারে আমরা নির্দেশনা পাব।

বাংলাদেশ সময়: ২১৫৮ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২১
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।