ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

শিক্ষা

পাসের হার ৯৬ দশমিক ৭৮, সব সূচকে ঊর্ধ্বগামী সিলেট বোর্ড

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৮ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২১
পাসের হার ৯৬ দশমিক ৭৮, সব সূচকে ঊর্ধ্বগামী সিলেট বোর্ড ...

সিলেট: পাসের হারে এবার রেকর্ড গড়েছে সিলেট শিক্ষা বোর্ড। এবার বোর্ডে পাসের হার ৯৬ দশমিক ৭৮ শতাংশ।

বিগত বছরগুলোর তুলনায় এ পাসের হার বেড়েছে। বেড়েছে জিপিএ-৫। ২০২০ সালে বোর্ডে পাসের হার ছিল ৭৮ দশমিক ৭৯।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সকাল ১১টায় সংবাদ সম্মেলন করে ফলাফল ঘোষণা করেন বোর্ডের সচিব মো. কবির আহমদ।

এরপর ফলাফল বিশ্লেষণ করেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর অরুণ চন্দ্র পাল।

তিনি বলেন, গত বছরের তুলনায় ফলাফল ১৭ দশমিক ৯৯ শতাংশ বেড়েছে। আর জিপিএ-৫ পেয়েছেন ৪ হাজার ৮৩৪ জন।

বোর্ডের অধীনে এবার মোট ১ লাখ ২১ হাজার ১৪৮ জন পরীক্ষার্থী থাকলেও অংশ নেন ১ লাখ ১৯ হাজার ৫৫৩ জন। এদের মধ্যে পাস করেছেন ১ লাখ ১৫ হাজার ৭০০ জন।

পাস করা শিক্ষার্থীদের মধ্যে ছেলেদের তুলনায় মেয়ে ১২ হাজার ৯২৮ জন বেশি। এবার ছেলেদের মধ্যে পাস করেছেন ৫১ হাজার ৩৮৬ জন এবং মেয়ে ৬৪ হাজার ৩৪ জন।

এবার সিলেট বোর্ডে ছেলে পরীক্ষার্থী ৫৩ হাজার ৯৪৪ জন রেজিস্ট্রেশন করলেও পরীক্ষায় অংশ নেন ৫৩ হাজার ৩৩২ জন। মেয়ে পরীক্ষার্থী ৬৭ হাজার ২০৪ জন রেজিস্ট্রেশন করলেও পরীক্ষায় অংশ নেন ৬৬ হাজার ২২১ জন।

এবার বিজ্ঞান বিভাগ থেকে ২১ হাজার ৪৯০ জন অংশ নিয়ে পাস করেছেন ২০ হাজার ৪৭৭ জন। এর মধ্যে ছেলে ৯ হাজার ৪৮৫ এবং মেয়ে ১০ হাজার ৯৯২ জন।

মানবিকে ৮৮ হাজার ৬০৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ৮৬ হাজার ১৭৭ জন।

ব্যবসা শিক্ষা থেকে ৯ হাজার ৪৫৯ জন অংশ নিয়ে পাস করেছে ৯ হাজার ৪৬ জন।

বোর্ডে এবার জিপিএ-৫ প্রাপ্ত ৪ হাজার ৮৩৪ শিক্ষার্থী। তাদের মধ্যে বিজ্ঞান বিভাগে সর্বাধিক ৪ হাজার ৪৫৪ জন। তন্মধ্যে ছেলে ১ হাজার ৯২৫ এবং মেয়ে ২ হাজার ৫২৯ জন।

মানবিক বিভাগে জিপিএ-৫ পেয়েছেন ২২৯ জন। তন্মধ্যে ছেলে ৫০ ও মেয়ে ১৭৯ জন।

ব্যবসা শিক্ষায় ১৫১ জন জিপিএ-৫ পেয়েছেন। এর মধ্যে ছেলে ৫৩ ও মেয়ে ৯৮ জন।

বিভাগ ভিত্তিক শতাংশের দিক থেকে পাসের হারে বিজ্ঞান বিভাগ থেকে ৯৫ দশমিক ২৯, মানবিক বিভাগের ৯৭ দশমিক ২৬ এবং ব্যবসা শিক্ষায় ৯৫ দশমিক ৬৩ শতাংশ। তন্মধ্যে বিগত দিনের তুলনায় রেকর্ডসংখ্যক পাশের হার এবার।

সংশ্লিষ্টরা জানান, সিলেট বোর্ড প্রতিষ্ঠার পর থেকে ফলাফল শতাংশের হরে এবারের সবচেয়ে বেশি।

বোর্ডের অধীনে জেলা ভিত্তিক পাশের হারে এগিয়ে রয়েছে সিলেট।

সিলেট জেলায় ৪৩ হাজার ৫৬ শিক্ষার্থীর মধ্যে পাস করেছে ৪১ হাজার ৮৩২ জন। এর মধ্যে ছেলে ১৯ হাজার ৫৩৫ জন অংশ নিয়ে পাস করে ১৮ হাজার ৯১৮ জন। মেয়েদের মধ্যে ২৩ হাজার ৫২১ জন অংশ নিয়ে পাস করে ২২ হাজার ৯১৪ জন। জেলায় পাসের হার ৯৭ দশমিক ৪২ শতাংশ।  

হবিগঞ্জ জেলায় ২৪ হাজার ৫৪ জন অংশ নিয়ে কৃতকার্য হয় ২৩ হাজার ১১৯ জন। এর মধ্যে ছেলে ১০ হাজার ৬৩৭ জন অংশ নিয়ে পাস করে ১০ হাজার ১৬৫ জন এবং মেয়ে ১৩ হাজার ৪১৭ জন অংশ নিয়ে পাস করে ১২ হাজার ৯৫৪ জন। জেলায় পাসের হার ৯৬ দশমিক ৫৫।

মৌলভীবাজার জেলায় ২৬ হাজার ৩৩৪ জন অংশ নিয়ে পাস করে ২৫ হাজার ৪০৬ জন। এর মধ্যে ছেলে ১১ হাজার ১১ জন অংশ নিয়ে পাস করে ১০ হাজার ৫১৭ জন এবং মেয়ে ১৫ হাজার ৩৮৩ জন অংশ নিয়ে কৃতকার্য হয় ১৪ হাজার ৮৮৯ জন। এই জেলায় মোট পাসের হার ৯৬ দশমিক ৭৯।  

সুনামগঞ্জ জেলাতে ২৬ হাজার ৪৯ জন অংশ নিয়ে কৃতকার্য হয় ২৫ হাজার ৩৪৩ জন। এর মধ্যে ছেলে ১২ হাজার ১৪৯ জন অংশ নিয়ে পাস করে ১১ হাজার ৭৮৬ জন এবং মেয়ে ১৩ হাজার ৯০০ জন অংশ নিয়ে কৃতকার্য হয় ১৪ হাজার ৫৫৭ জন। জেলার পাসের হার ৯৭ দশমিক ৫৩।  

বাংলাদেশ সময়: ১৩৫৮ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২১
এনইউ/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।