ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

শিক্ষা

পাসের হার, জিপিএ-৫ প্রাপ্তিতে মেয়েরা এগিয়ে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৪ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২১
পাসের হার, জিপিএ-৫ প্রাপ্তিতে মেয়েরা এগিয়ে

ঢাকা: ২০২১ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় পাসের হার এবং জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে আছে।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) গণভবন থেকে ভিডিও কনফারেন্সে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সংযুক্ত হয়ে আনুষ্ঠানিকভাবে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে একই স্থানে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের পরিসংখ্যানের বিস্তারিত তুলে ধরেন।

এ বছর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি), মাদ্রাসা শিক্ষা বোর্ড এবং কারিগরি শিক্ষা বোর্ডে মোট অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২২ লাখ ৪০ হাজার ৩৯৫ জন। এর মধ্যে পাস করেছেন ২০ লাখ ৯৬ হাজার ৬৪৬ জন শিক্ষার্থী। গড় পাসের হার ৯৩ দশমিক ৫৮ শতাংশ।

ছাত্র এবং ছাত্রীদের ফলাফল আলাদা করে হিসেব করলে দেখা যায়, এ বছর পাসের হার এবং জিপিএ-৫ পাওয়ায় ছাত্রীরা এগিয়ে আছে।

এ বছর ১০ লাখ ৯৮ হাজার ৩০১ জন ছাত্রী পরীক্ষা দিয়েছে। এর মধ্যে পাস করেছে ১০ লাখ ৩৭ হাজার ৯১৮ জন ছাত্রী। ছাত্রীদের পাসের হার ৯৪ দশমিক ৫০ শতাংশ।

অন্যদিকে ১১ লাখ ৪২ হাজার ৯৪ জন ছাত্র পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ১০ লাখ ৫৮ হাজার ৬২৮ জন। ছাত্রদের পাসের হার ৯২ দশমিক ৬৯ শতাংশ।

পরীক্ষায় অংশগ্রহণকারী ১০ লাখ ৯৮ হাজার ৩০১ জন ছাত্রীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৩৫ হাজার ৭৮ জন। অন্যদিকে পরীক্ষায় অংশগ্রহণকারী ১১ লাখ ৪২ হাজার ৯৪ জন ছাত্রের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৭৯ হাজার ৭৬২ জন।  শতকরায় হিসেব করলে মোট অংশগ্রহণকারী ছাত্রীদের মধ্যে ৯ দশমিক ৪৩ শতাংশ জিপিএ-৫ পেয়েছে। আর মোট অংশগ্রহণকারী ছাত্রদের মধ্যে ৬ দশমিক ৯৮ শতাংশ জিপিএ-৫ পেয়েছে।

এ বছর এসএসসি ও সমমানে মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৩ হাজার ৩৪০ জন  শিক্ষার্থী। যার মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ড অর্থাৎ স্কুলগুলোতে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৬৩ হাজার ৮৪০ জন শিক্ষার্থী। এছাড়া মাদ্রাসা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১৪ হাজার ৩১৩ জন এবং কারিগরি শিক্ষা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ১৮৭ জন শিক্ষার্থী।

চলতি বছর সর্বোচ্চ পাসের হার ৯টি সাধারণ শিক্ষাবোর্ডে। ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে পাস করেছে  ৯৪ দশমিক ৮ শতাংশ শিক্ষার্থী। এছাড়া কারিগরি শিক্ষা বোর্ডে ৮৮ দশমিক ৪৯ শতাংশ এবং মাদ্রাসা বোর্ডের ৯৩ দশমিক ২২ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

সংবাদ সম্মেলনে এ সময় অন্যান্যের মধ্যে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব আমিনুল ইসলাম খান, প্রাথমিক ও গণশিক্ষা সচিব হাসিবুল আলম উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলনের আগে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে সংযুক্ত হয়ে আনুষ্ঠানিকভাবে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশের পাশাপাশি প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে শিক্ষাবর্ষের পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রমেরও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রথমে আনুষ্ঠানিকভাবে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী। ফল প্রকাশের আগে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে ৯টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের কাছ থেকে ফলাফলের পরিসংখ্যান গ্রহণ করেন। পরে প্রধানমন্ত্রী বিনামূল্যে বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে মাধ্যমিক ও প্রাথমিক স্তরের কয়েকজন শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন শিক্ষামন্ত্রী দীপু মনি এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিক-নির্দেশনামূলক বক্তব্য দেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী (নওফেল), প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

এ সময় প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব আমিনুল ইসলাম খান, প্রাথমিক ও গণশিক্ষা সচিব হাসিবুল আলম উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৪৯ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২১
এমইউএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad