ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

শিক্ষা

'শূন্য' পাসের স্কুল এবারও শূন্য রাজশাহী বোর্ডে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৭ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২১
'শূন্য' পাসের স্কুল এবারও শূন্য রাজশাহী বোর্ডে

রাজশাহী: রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অনুষ্ঠিত এসএসসি পরীক্ষার ফলাফলে এবারও শূন্য পাসের হারের কোনো স্কুল নেই। বোর্ডের কঠোর নির্দেশনায় দুবছর থেকে ধারাবাহিকতা রক্ষা হচ্ছে।

সর্বশেষ ২০১৯ সালে এসএসসির ফলাফলে এই শূন্য পাসকৃত স্কুলের সংখ্যা ছিল ১টি।

এদিকে, রাজশাহী শিক্ষাবোর্ডের অধীনে শতভাগ শিক্ষার্থীরা পাস করেছে এবার এমন স্কুলের সংখ্যা রয়েছে ৩৯৮টি। এসব শিক্ষাপ্রতিষ্ঠানের সব শিক্ষার্থী সব বিষেয়ে শতভাগ পাস করেছে। ২০২০ সালে এই সংখ্যা ছিল ৩০৮টি। সীমিত সিলেবাসে হলেও শিক্ষার্থীদের ভালো ফলাফলের কারণে এ বছর শতভাগ পাসকৃত স্কুলের সংখ্যা তুলনামূলকভাবে বেড়েছে এই শিক্ষাবোর্ডে।

রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. হাবিবুর রহমান বলেন, রাজশাহী শিক্ষাবোর্ডের অধীনে বিভাগের আট জেলায় এবার শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ছিল ২ হাজার ৬৬৭টি। এরমধ্যে ৩৯৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাস করেছে। বোর্ডে এসএসসি পরীক্ষায় পাসের হার তাই বেড়ে ৯৪ দশমিক ৭১ শতাংশে দাঁড়িয়েছে। ২০২০ সালে এই পাসের হার ছিল ৯০ দশমিক ৩৭ শতাংশ। ফলাফলে দেখা গেছে, পাস ও জিপিএ-৫ এর দিক থেকে ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে রয়েছে। এ বছর ছাত্রী পাসের হার ৯৫ দশমিক ৪৬ শতাংশ। এছাড়া জিপিএ-৫ পেয়েছে ১৪ হাজার ৭৩৯ জন ছাত্রী। অন্যদিকে, ছাত্র পাসের হার ৯৪ দশমিক ০৪ শতাংশ। এছাড়া জিপিএ-৫ পেয়েছে ১২ হাজার ৯৭০ জন ছাত্র। মোট ২৭ হাজার ৭০৯ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়ে সাফল্যের সঙ্গে উত্তীর্ণ হয়েছে।

রাজশাহী শিক্ষাবোর্ড চেয়ারম্যান প্রফেসর মো. হাবিবুর রহমান বলেন, করোনার কারণে পরিবর্তীত পরিস্থিতিতে এ বছর সীমিত সিলেবাসে পরীক্ষা হয়েছে। এরপরও পরীক্ষার ফলাফল আশানুরূপভাবে ভালো হয়েছে। শ্রেণিকক্ষে স্বাভাবিক নিয়মে পাঠগ্রহণ না করেলেও শিক্ষার্থীরা অনলাইনে যুক্ত থেকে শিক্ষা কার্যক্রম চালিয়ে গেছে। নিয়মিতভাবে স্কুলের অ্যাসাইনমেন্ট জমা দিয়েছে। এতে শিক্ষা কার্যক্রম থেকে পিছিয়ে পড়া অনেকাংশে রোধ করা গেছে। সীমিত সিলেবাস নিয়ে ছাত্র-ছাত্রীরা কঠোর অধ্যবসায়ের মাধ্যমে নিজ প্রচেষ্টায় ভালো ফলাফল করেছে।  

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২১
এসএস/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।