ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

‘বৃক্ষ নিধন নয়, ইবিকে করুন বৃক্ষময়’ 

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২১
‘বৃক্ষ নিধন নয়, ইবিকে করুন বৃক্ষময়’ 

ইবি (কুষ্টিয়া): ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) মেগা প্রজেক্টের অধীনে নতুন ভবন নির্মাণে গাছ কাটার প্রতিবাদে মানববন্ধন করেছে পরিবেশবাদী যুব সংগঠন ‘গ্রীন ভয়েস’।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরালের পাদদেশে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে সংগঠনটির ইবি শাখার যুগ্ম আহ্বায়ক মোখলেছুর রহমান সুইটের সঞ্চালনায় বক্তব্য রাখেন আহ্বায়ক বিপ্লব প্রিন্স। এছাড়াও আরও বক্তব্য রাখেন মেহেদী রাফি, নাহারুল আলম, হাবিবুল্লাহ, স্বপন ও প্রদীপ কুমার বর্মণ।  

মানববন্ধনে বক্তারা বলেন, হলের নির্মাণকাজ শুরুর জন্য গাছ কাটার সময়ের দ্বিগুণ বৃক্ষরোপণ করার আশ্বাস দিয়েছিল প্রশাসন। কিন্তু বিপুল পরিমাণে গাছ কাটা হলেও সেই তুলনায় বৃক্ষরোপণ করা হচ্ছে না। অল্প পরিমাণে যে গাছগুলো লাগানো হয়েছে, সেগুলোর পরিচর্যা করা হচ্ছে না। আমরা উন্নয়নের বিরোধী না, কিন্তু উন্নয়নের নামে বৃক্ষ নিধনের তীব্র নিন্দা জানাচ্ছি।

এ সময় সংগঠনটির নেতা-কর্মীদের হাতে ‘ইবির প্রাকৃতিক সৌন্দর্য রক্ষা কর, ‘গাছ কাটা বন্ধ কর, প্রাকৃতিক অক্সিজেন রক্ষা কর’, ‘বৃক্ষ নিধন আর নয়, ইবিকে করুন বৃক্ষময়’ সম্বলিত ফেস্টুন দেখা যায়।  

মানববন্ধন শেষে সংগঠনের সদস্যরা বিশ্ববিদ্যালয় কতৃপক্ষের কাছে পাঁচটি দাবি তুলে ধরেন। দাবিগুলো হলো- বৃক্ষ নিধন বন্ধ করা, সুপরিকল্পিত বনায়ন ও পরিচার্যা, বৃক্ষ নিধন এড়াতে জমি অধিগ্রহণ করে ভবন নির্মাণ, বনায়ন রক্ষার্থে সুনির্দিষ্ট রোডম্যাপ প্রণয়ন ও প্রাকৃতিক ভারসাম্যপূর্ণ ক্যাম্পাস বাস্তবায়ন করা।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।