ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

এসএসসি-এইচএসসির ক্লাস প্রতিদিন, অন্য শ্রেণিতে এক-দু’দিন

ইসমাইল হোসেন, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১২ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২১
এসএসসি-এইচএসসির ক্লাস প্রতিদিন, অন্য শ্রেণিতে এক-দু’দিন শিক্ষার্থী/ফাইল ছবি

ঢাকা: নতুন বছরে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের জন্য শ্রেণি কার্যক্রমের রোডম্যাপ তৈরি করেছে সরকার। এক্ষেত্রে এসএসসি এবং এইচএসসি পরীক্ষার্থীদের ক্লাস হবে প্রতিদিন।

আর অন্য শ্রেণিগুলোয় এক থেকে দু’দিন ক্লাস নিতে নির্দেশনা দেওয়া হয়েছে।  

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত এ সংক্রান্ত দুটি নির্দেশনা বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) মাঠ পর্যায়ে বাস্তবায়নের জন্য পাঠানো হয়।

মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রম পরিচালনা সংক্রান্ত নির্দেশনায় বলা হয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরাধীন মাধ্যমিক পর্যায়ের ২০২২ শিক্ষাবর্ষের সরকারি ছুটির তালিকা অনুসরণ করে শ্রেণি কার্যক্রম যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরিচালনার ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

এক্ষেত্রে-

>২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য সপ্তাহে প্রতিদিন ৪টি বিষয়ের ক্লাস হবে

>১০ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য সপ্তাহে প্রতিদিন ৩টি বিষয়ের ক্লাস নিতে হবে

>অষ্টম ও নবম শ্রেণির শিক্ষার্থীদের জন্য সপ্তাহে ২ দিন ৩টি বিষয়ের ক্লাস নিতে হবে

>ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের জন্য সপ্তাহে ১ দিন ৩টি বিষয়ের ক্লাস নিতে হবে

>প্রথম থেকে পঞ্চম শ্রেণির কার্যক্রম প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা অনুসারে পরিচালনা করতে হবে

> স্ব স্ব প্রতিষ্ঠান তাদের নিজস্ব ব্যবস্থাপনায় অনলাইন শ্রেণি কার্যক্রম চলমান রাখবে।  

কোভিড-১৯ অতিমারি বিবেচনায় জনস্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি প্রতিপালনপূর্বক ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের ক্লাস রুটিন প্রণয়নের নির্দেশনা দিয়েছে মাউশি।

এতে বলা হয়, কোভিড-১৯ পরিস্থিতি উন্নত হওয়ায় সরকার গত ১২ সেপ্টেম্বর থেকে পর্যায়ক্রমে শিক্ষা প্রতিষ্ঠানসমূহে স্বাভাবিক শ্রেণি কার্যক্রম শুরু করেছে। এ ধারাবাহিকতায় ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য যথারীতি নির্ধারিত ও সাপ্তাহিক ছুটি ব্যতীত প্রতিদিন ৪টি বিষয়ের ক্লাস অন্তর্ভুক্ত করে রুটিন প্রণয়ন করে ১ জানুয়ারি থেকে বাস্তবায়নের জন্য অনুরোধ করা হলো।

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উল্লিখিত নির্দেশনা অনুসরণ করে কলেজ কর্তৃপক্ষ বাস্তবতার ভিত্তিতে ক্লাস রুটিন প্রণয়ন করবেন। সরকার প্রদত্ত স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করতে হবে।

বাংলাদেশ সময়: ০১১২ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২১
এমআইএইচ/এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।