ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ইবির ভর্তি: মেধা তালিকা প্রকাশ, ভর্তি শুরু ৪ জানুয়ারি

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩১ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২১
ইবির ভর্তি: মেধা তালিকা প্রকাশ, ভর্তি শুরু ৪ জানুয়ারি ইসলামী বিশ্ববিদ্যালয়

ইবি (কুষ্টিয়া) : ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে সম্মান প্রথম বর্ষের ভর্তিতে বিজ্ঞান ও প্রযুক্তি (জিএসটি) গুচ্ছ পদ্ধতিতে বিভিন্ন ইউনিটের (এ, বি ও সি) প্রথম মেধা তালিকা প্রকাশ করা হয়েছে। আগামী ০৪ জানুয়ারি (মঙ্গলবার) থেকে প্রথম মেধা তালিকা থেকে ভর্তি শুরু হবে।

 

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) দিনগত রাত ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.iu.ac.bd) তালিকা প্রকাশ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর আগে বুধবার (২৯ ডিসেম্বর) ওয়েবসাইটে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রশাসন।  

ওয়েবসাইটে প্রকাশিত তালিকা ও ভর্তি বিজ্ঞপ্তি থেকে প্রাপ্ত তথ্যমতে, জিএসটি গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে আবেদনের পরিপ্রেক্ষিতে এ তালিকা প্রকাশ করা হয়। প্রথম মেধা তালিকায় স্থান পেয়েছেন ‘এ’ ইউনিটে ৯৭৫ জন শিক্ষার্থী এবং ‘বি’ ইউনিটে ৬৪৬ জন এবং ‘সি’ ইউনিটে ৪৪৩ জন শিক্ষার্থী।

আবেদনকারীদের পছন্দক্রমে  এবং বিভাগ নির্ধারিত শর্তানুযায়ী মেধা তালিকায় থাকা শিক্ষার্থীদের প্রাপ্ত বিভাগগুলোতে আগামী ০৪ জানুয়ারি থেকে ভর্তি কার্যক্রম শুরু হবে। ১১ জানুয়ারি পর্যন্ত চলবে এ কার্যক্রম।

বিভাগগুলোতে আসন খালি থাকা সাপেক্ষে ১৯ জানুয়ারি দ্বিতীয় মেধা তালিকা প্রকাশ করা হবে। এদের ১৯-২৫ জানুয়ারির মধ্যে ভর্তি হতে হবে। আসন খালি থাকলে ০২ ফেব্রুয়ারি তৃতীয় মেধা তালিকা প্রকাশ করা হবে। শিক্ষার্থীদের অটোমাইগ্রেশনের মাধ্যমে বিভাগ পরিবর্তনের সুযোগ থাকবে। বিশেষ কোটায় শিক্ষার্থীদের ভর্তির আবেদন প্রক্রিয়া আগামী ০৫ জানুয়ারি থেকে শুরু হয়ে চলবে ১২ জানুয়ারি পর্যন্ত।

এছাড়াও গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে ফলাফলপ্রাপ্ত শিক্ষার্থীরা ইবির ফাইন আর্টস বিভাগে ভর্তির জন্য আগামী ০৫ জানুয়ারি থেকে ১২ জানুয়ারি পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে প্রয়োজনীয় তথ্য দিয়ে আবেদন করা যাবে। আবেদন করতে কোনো ফি দিতে হবে না।

ভর্তি প্রক্রিয়া শেষে আগামী ১৫ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটোরিয়ামে ওরিয়েন্টেশন শেষে প্রথম বর্ষের ক্লাস শুরু হবে।  

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।