ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

খুবির একাডেমিক কার্যক্রম এখন অনলাইনে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৩ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২২
খুবির একাডেমিক কার্যক্রম এখন অনলাইনে

খুলনা: ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অংশ হিসেবে খুলনা বিশ্ববিদ্যালয় সব একাডেমিক কার্যক্রম এবং ফাইল ব্যবস্থাপনা অটোমেশনের আওতায় আনার সিদ্ধান্ত নিয়েছে। এরই ধারাবাহিকতায় ১৬ জানুয়ারি থেকে খুলনা বিশ্ববিদ্যালয়ের ২৯টি ডিসিপ্লিনের ২০১৯ এবং ২০২০ ব্যাচের শিক্ষার্থীরা অনলাইনে কোর্স রেজিস্ট্রেশন, ডিজিটাল ওয়ালেটের মাধ্যমে পেমেন্ট দেওয়াসহ রেজিস্ট্রেশন কার্ডও অনলাইনে সংগ্রহ করতে পারছেন।

একটি পূর্ণাঙ্গ রেজিস্ট্রেশন প্রক্রিয়ায় কোর্স কো-অর্ডিনেটর, ডিসিপ্লিন প্রধান, হল প্রভোস্ট এবং একাডেমিক শাখা অংশগ্রহণ করছেন। খুলনা বিশ্ববিদ্যালয় আইসিটি সেল নির্মিত  www.kuutility.com সফটওয়্যার ব্যবহার করে এসব কার্যক্রম সবাই নিজ কম্পিউটার থেকে সম্পাদন করতে পারছেন।

এর আগে আইসিটি সেল জুম, ফেসবুক লাইভ এবং ইউটিউব প্রোগ্রামের মাধ্যমে ডিসিপ্লিন প্রধান, কোর্স কো-অর্ডিনেটর, প্রভোস্ট বডি ও শিক্ষার্থীদের ট্রেনিং সম্পন্ন করেছেন।  

এ প্রসঙ্গে উল্লেখযোগ্য আইসিটি সেলের মাধ্যমে অনলাইনে ১ম বর্ষের ভর্তি কার্যক্রম, প্রাতিষ্ঠানিক জিমেইল ব্যবস্থাপনা, গুগল ক্লাসরুমের মাধ্যমে অনলাইনে ফাইনাল পরীক্ষা গ্রহণ, নেটওয়ার্কিং-হার্ডওয়্যার ব্যবস্থাপনা চালিয়ে আসছে।

এ প্রসঙ্গে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন আইসিটি সেলের অটোমেশন কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন এবং দ্রুততার সঙ্গে ই-নথি বাস্তবায়নের আগ্রহ প্রকাশ করেন।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২২
এমআরএম/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।