ঢাকা, বুধবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২, ১৬ শাওয়াল ১৪৪৩

শিক্ষা

করজোড়ে শিক্ষকদের ফিরিয়ে দিলেন শাবি শিক্ষার্থীরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৫ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২২
করজোড়ে শিক্ষকদের ফিরিয়ে দিলেন শাবি শিক্ষার্থীরা

সিলেট: ভিসির পদত্যাগে একদফা দাবিতে রাতদিন আন্দোলনে উত্তাল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। এবার আন্দোলনের রেশ ছড়াচ্ছে ক্যাম্পাসের বাইরেও।

 

বুধবার (১৯ জানুয়ারি) সন্ধ্যা রাতে সিলেট নগরে সংহতি প্রকাশ করে মানববন্ধন করেছেন সাবেক সাস্টিয়ানরা।

এদিকে  আন্দোলনরত শিক্ষার্থীদের আমরণ অনশন থেকে ফেরাতে গিয়ে ব্যর্থ হয়ে ফিরেছেন শিক্ষক প্রতিনিধি দল। আন্দোলনরত শিক্ষার্থীরা করজোড়ে শিক্ষকদের ফিরে যাওয়ার অনুরোধ করলেন।
 
বুধবার (০৯ জানুয়ারি) রাত ৯টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগ দাবিতে আমরণ অনশন কর্মসূচি ভাঙতে আহ্বান জানাতে যান শাবিপ্রবি’র শিক্ষক প্রতিনিধিদল। শিক্ষকরা সেখানে উপস্থিত হলে শিক্ষার্থীরা তাদের কথা বলারও সুযোগ দেননি। বরং তাদের ফিরে যেতে একযোগে করজোড়ে মিনতি করেন।
 
আন্দোলনরত শিক্ষকরা জানান, ভিসির পদত্যাগে তাদের একদফা আন্দোলনের সঙ্গে একাত্মতা জানালে শিক্ষকদের কথা বলার সুযোগ দেবেন। এসময় শিক্ষকদের জবাব জানতে ‘ইয়েস অর নট’ স্লোগান দেন শিক্ষার্থীরা।
 
শিক্ষকদের উদ্দেশ্যে শিক্ষার্থীরা বলেন, 'আপনারা আমাদের অভিভাবক, প্রিয় শিক্ষক, সর্বোচ্চ সম্মানের জায়গা, আপনাদের হৃদয় দিয়ে ভালোবাসি। অনেকক্ষণ ধরে অনশন করে কিছুই খাওয়া হয়নি। আমাদের বাঁচান। এরপর‌ই 'ইয়েস অর নো' স্লোগানে শাবি ক্যাম্পাস প্রকম্পিত হয়ে উঠে।
 
এসময় শিক্ষক প্রতিনিধি দলের নেতৃত্বে থাকা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার আনোয়ারুল ইসলাম হ্যান্ড মাইক নিয়ে কথা বললেও বিক্ষুব্ধ শিক্ষার্থীদের স্লোগানে তা ম্লান হয়ে যায়। প্রায় দুই ঘণ্টা শিক্ষকরা আন্দোলনস্থলে অবস্থান করেন। আর তাদের উদ্দেশ্যে শিক্ষার্থীরা দু’হাত উঠিয়ে করজোড়ে চলে যেতে অনুরোধ করেন।
 
এদিকে, শাহজালাল বিশ্ববিদ্যালয়ের অনশনরত শিক্ষার্থীদের সঙ্গে সংহতি প্রকাশ করে বুধবার সন্ধ্যায় নগরের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে মানববন্ধন করেন শাবি’র সাবেক শিক্ষার্থীরা। এসময় তারা মোমবাতি প্রজ্বলন করেন। তাদের সঙ্গে সংহতি প্রকাশ করেন সিটিজেন সলিডারিটি মুভমেন্ট ও স্টুডেন্ট ইউনিটি। শিক্ষার্থীরা এ দুই সংগঠনকে সংহতি প্রকাশ করায় কৃতজ্ঞতা জানান। মানববন্ধন থেকে সাবেক শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগ দাবি করেন।

** অনশনরত শিক্ষার্থীদের কাছে শাবিপ্রবির শিক্ষকরা

বাংলাদেশ সময়: ০১২০ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২২
এনইউ/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa