ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

শিক্ষা

‘র‌্যাগিং কালচার’ বিশ্ববিদ্যালয়ের ক্যান্সার: শাবিপ্রবি উপাচার্য

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৩ ঘণ্টা, মার্চ ১৭, ২০২২
‘র‌্যাগিং কালচার’ বিশ্ববিদ্যালয়ের ক্যান্সার: শাবিপ্রবি উপাচার্য

শাবিপ্রবি (সিলেট): সিনিয়র-জুনিয়র পরিচিত পর্ব ‘র‌্যাগিং ক্যালচার’কে একটি বিশ্ববিদ্যালয়ের ক্যান্সার বলে মন্তব্য করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।  

বৃহস্পতিবার (১৭ মার্চ) বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

উপাচার্য বলেন, তরুণ শিক্ষার্থীরা অনেক স্বপ্ন-আকাঙ্ক্ষা নিয়ে বিশ্ববিদ্যালয়ে আসেন। তবে ক্যাম্পাসে এসে সিনিয়র-জুনিয়র পরিচিতির নামে র‌্যাগিংয়ের শিকার হতে হয় নবীনদের। যা তাদের স্বপ্নকে দুর্বিষহ করে তোলে। এমনকি অনেকে র‌্যাগিং সহ্য করতে না পেরে আত্মহত্যা পর্যন্ত করে বসেন।

র‌্যাগিংয়ের বিষয়ে সচেতন থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় একটি র‌্যাগিং মুক্ত বিশ্ববিদ্যালয়। কয়েক বছর ধরে আমাদের ক্যাম্পাসে কোনো ধরনের র‌্যাগিং নেই। তবে নবীন শিক্ষার্থীদের আগমনকে কেন্দ্র করে র‌্যাগিংয়ের মতো কোনো ধরনের ঘটনা যেন না ঘটে, সেজন্য আমাদের সতর্ক থাকতে হবে। আবার কিছু জ্ঞানপাপী আছেন, যারা বলেন- সিনিয়রদের সঙ্গে জুনিয়রের পরিচিত হওয়ার জন্য হলেও র‌্যাগিং দরকার! এর থেকে লজ্জার ব্যাপার আর থাকতে পারে না। তাই সবাইকে র‌্যাগিংয়ের ব্যাপারে সতর্ক থাকার আহ্বান রইলো।

বিশ্ববিদ্যালয়ে মাদক নির্মূল প্রক্রিয়া চলমান রয়েছে উল্লেখ করে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, বর্তমানে আমাদের বিশ্ববিদ্যালয় মাদকমুক্ত। কয়েক বছর ধরে আমরা নতুন শিক্ষার্থীদের ডোপ টেস্ট করিয়ে ভর্তি করছি, যা এখন সরকারি কর্ম কমিশন থেকে শুরু করে বিভিন্ন বিশ্ববিদ্যালয় অনুসরণ করে। তাই ক্যাম্পাসে কেউ যেন মাদক সেবন ও ব্যবসা করতে না পারে সেজন্য আমাদের সজাগ থাকতে হবে।

আলোচনা সভায় বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক ড. এস এম সাইফুল ইসলামের সভাপতিত্বে এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গবেষণা সেলের পরিচালক অধ্যাপক ড. আব্দুল গনির সঞ্চালনায় অন্যদের মধ্যে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ মস্তাবুর রহমানসহ বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধানরা, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও ছাত্রলীগের সর্বস্তরের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, মার্চ ১৭, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।