ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

সশরীরে পরীক্ষা না নেওয়ার দাবি ইংলিশ মিডিয়াম শিক্ষার্থীদের

স্টাফ করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৯ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২২
সশরীরে পরীক্ষা না নেওয়ার দাবি ইংলিশ মিডিয়াম শিক্ষার্থীদের

ঢাকা: করোনাভাইরাসের প্রাদুর্ভাবের বিষয়টি বিবেচনায় নিয়ে ইংলিশ মিডিয়াম স্কুলের ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা সশরীরে না নেওয়ার দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা। এর পরিবর্তে ক্লাসে উপস্থিতি, ক্লাস মূল্যায়ন পরীক্ষা, অ্যাসাইনমেন্ট, মক টেস্টসহ শ্রেণীকক্ষের সামগ্রিক অবস্থান বিবেচনায় নিয়ে শিক্ষার্থীদের মূল্যায়নের কথা বলছেন তারা।

শিক্ষার্থীদের দাবি, করোনার কারণে দুই বছর সশরীরে ক্লাস বন্ধ থাকায় তারা অনেক পিছিয়ে গেছেন। এ অবস্থায় সশরীরে পরীক্ষা হলে ফলাফল খারাপ হবে এবং শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্থ হবেন। সেক্ষেত্রে পরীক্ষায় ক্লাস মূল্যায়ন করে গ্রেড পয়েন্ট দেওয়ার দাবি তাদের।

শনিবার (১৬ এপ্রিল) দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন থেকে পরীক্ষার মূল্যায়ন পদ্ধতি পরিবর্তনের এ দাবি জানান তারা।

শিক্ষার্থীরা বলেন, দাবি আদায়ে প্রায় ছয় হাজার শিক্ষার্থীর স্বাক্ষরিত চিঠি শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সরকারের পক্ষ থেকে এখন ‘ও’ এবং ‘এ’লেভেলের পরীক্ষা পরিচালনাকারী কর্তৃপক্ষকে এ বিষয়ে নির্দেশনা দেওয়া হলেই সমস্যার সমাধান হয়ে যাবে। ক্যামব্রিজ কর্তৃপক্ষ এ বিষয়ে আগেই নির্দেশনা দিয়েছেন।

মানববন্ধনে স্কলাস্টিকা ইন্টারন্যাশনালের শিক্ষার্থী ফাইয়াজ মাকসুদুল বলেন, করোনা মহামারীর জন্য বাংলা মিডিয়ামের সিলেবাস কমানোসহ নানা উদ্যোগ নেওয়া হয়েছে। একই দেশের শিক্ষার্থী হওয়া সত্ত্বেও আমাদের সমস্যার দিকে সরকার নজর দিচ্ছে না। অথচ পরিস্থিতি বিবেচনায় সশরীরে পরীক্ষা না নিয়ে এভিডেন্স বেইসড (প্রমাণ ভিত্তিক) ফলাফল প্রণয়নের সুযোগ রয়েছে। ব্রিটিশ কাউন্সিলের পক্ষ থেকেও বলা হয়েছে, সরকার বললে এভিডেন্স বেইসড মূল্যায়নে তাদের আপত্তি নেই।

তিনি বলেন, সরকার চাইলেই ফিজিক্যাল এক্সাম না হয়ে প্রমাণভিত্তিক বা পোর্টফোলিও ভিত্তিক মূল্যায়ন সম্ভব। পৃথীবির বিভিন্ন দেশে এমন পরিস্থিতি বিবেচনায় ফলাফলের এমন মূল্যায়নের নজিরও রয়েছে।

মানববন্ধন থেকে এ সময় পরীক্ষার বিষয়ে প্রধানমন্ত্রীরও দৃষ্টি আকর্ষণ করা হয়। এতে ঢাকার বিভিন্ন এলাকার ৫০ এর অধিক ইংলিশ মিডিয়াম স্কুলের শিক্ষার্থী প্রতিনিধি উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৩০৮ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২২
এইচএমএস/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।