ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ক্যাম্পাসে বহিরাগত নিষিদ্ধের দাবি ইবি শিক্ষার্থীদের

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২২
ক্যাম্পাসে বহিরাগত নিষিদ্ধের দাবি ইবি শিক্ষার্থীদের উপাচার্যের সঙ্গে শিক্ষার্থীদের সাক্ষাৎ।

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ক্যাম্পাসে বহিরাগত দুষ্কৃতীদের প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধের দাবি জানিয়েছে শিক্ষার্থীরা।

শনিবার (১৬ এপ্রিল) দুপুর ১টার দিকে শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল প্রশাসন ভবনে যায় এবং উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বরাবর লিখিত অভিযোগ জানায়।

একই দাবিতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেনকেও লিখিত অভিযোগ দিয়েছেন তারা।

শিক্ষার্থীরা জানান, সম্প্রতি ক্যাম্পাসের ভেতরে উদ্বেগজনকভাবে বহিরাগত দুষ্কৃতীদের অবাধ বিচরণ লক্ষ্য করা যাচ্ছে। এতে ক্যাম্পাসে শিক্ষার পরিবেশ নষ্ট হচ্ছে এবং শিক্ষার্থীরা প্রতিনিয়ত বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছেন। এই নিরাপত্তাহীন অবস্থা থেকে উত্তরণের জন্য লিখিত অভিযোগে শিক্ষার্থীরা বহিরাগতদের প্রবেশ নিষিদ্ধসহ ৮টি দাবি পেশ করেন।

দাবিগুলোর মধ্যে রয়েছে- বহিরাগত সন্ত্রাসী কর্তৃক শিক্ষার্থীদের ওপর হামলার সুষ্ঠু তদন্ত ও বিচার, ভুক্তভোগীর যাবতীয় চিকিৎসা ব্যয় বহন, ক্যাম্পাসে বহিরাগতের দ্বারা ছাত্রীদের হয়রানি ও ইভটিজিং নির্মূল, মাদক সরবরাহকারীদের শাস্তির আওতায় আনা, বেপরোয়া মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ এবং শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতে স্থায়ী সমাধান।

এ বিষয়ে ইবি উপাচার্য অধ্যাপক ড. শেখ আব্দুস সালাম বলেন, শিক্ষার্থীদের এই দাবিগুলো যৌক্তিক। আমরা আলোচনা করে এসব সমস্যা সমাধানের চেষ্টা করবো।

এদিকে বহিরাগত দুষ্কৃতীদের হামলার সুষ্ঠু তদন্ত ও বিচার চেয়ে উপাচার্য ও প্রক্টর বরাবর লিখিত আবেদন জানিয়েছেন আরবি ভাষা ও সাহিত্য বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের আহত শিক্ষার্থী হাসিবুল হাসান। পাশাপাশি নিজের জীবনের নিরাপত্তা নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন তিনি।

গত ১৩ এপ্রিল সন্ধ্যা ৬টার দিকে বেপরোয়া গতিতে মোটরসাইকেল চালিয়ে ক্যাম্পাসে প্রবেশ করে বহিরাগত রকি ও তার বন্ধু শান্ত। এ সময় জিয়া মোড় এলাকায় হাসিবের গায়ে বাইক লাগিয়ে দেয় তারা। পরে কারণ জানতে চাইলে বহিরাগত রকি ও তার বন্ধুদের সঙ্গে মারামারি হয়। এ সময় তাদের হামলায় হাসিবের হাত ভেঙে যায়। অন্যদিকে হাসিবের বন্ধুরা বহিরাগত রকিকে মেরে ড্রেনে ফেলে দেয়।  

বাংলা‌দেশ সময়: ১৭২৮ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।