ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

মাদরাসায় পড়েও মেডিক্যালে চান্স পেলেন খাইরুম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২২
মাদরাসায় পড়েও মেডিক্যালে চান্স পেলেন খাইরুম মাদরাসাছাত্রী উম্মে খাইরুম মেডিক্যালে চান্স পেয়েছেন

রাজশাহী: খেটে-খাওয়া বাবার একমাত্র মেয়ে উম্মে খাইরুম। গ্রামের মাঠে-ঘাটে পথে-প্রান্তরেই কেটেছে শৈশব।

পড়াশোনা করেছেন রাজশাহীর দুর্গাপুর ফাযিল মাদরাসায়।

বিজ্ঞান বিভাগ থেকে দাখিল ও আলিম পরীক্ষায় গোল্ডেন জিপিএ-৫ অর্জন করেছেন।

মাদরাসায় পড়ে ভালো কিছু করা যায় না- এমন অনেক কথা প্রচলিত রয়েছে। তবে এবার সব বাধা ভেঙে মেডিক্যালে চান্স পেয়েছেন মাদরাসা পড়ুয়া খাইরুম। ২০২১-২২ সেশনের মেডিক্যাল ভর্তি পরীক্ষায় তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল কলেজে চান্স পেয়েছেন।

উম্মে খাইরুম বলেন, ছোটবেলা থেকেই শিক্ষকদের পরামর্শ অনুযায়ী পড়াশোনা করেছি। সর্বশেষ আলিম পরীক্ষায় ভালো ফলাফল করার পর অনেকে মেডিক্যালে চান্স পাওয়া কঠিন হিসেবে জানান।   তবে এসময় পরিবার ও শিক্ষকরা অনেক বেশি পড়ালেখার জন্য উৎসাহ দেন। সবার পরামর্শে নিয়মিত পড়াশোনাকরেছি। সর্বশেষ মেডিক্যাল ভর্তি পরীক্ষায় আমার স্বপ্ন পূর্ণ হয়েছে।

খাইরুমের বড়ভাই আবু হানিফ বলেন, মাদরাসায় পড়াশোনা করা নিয়ে অনেকের নানা রকম কথাবার্তা রয়েছে। তবে আমি নিজেও মাদরাসায় পড়াশোনা করে বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং বিভাগে আছি। সেদিক থেকে বোনকে মাদরাসায় ভর্তি করে ছিলাম। সেও দাখিল-আলিমে ভালো ফলাফল করে মেডিক্যালে চান্স পেয়েছে। প্রচলিত ধারণার বাইরে এসে সবার মুখ উজ্জ্বল করেছে।

জানতে চাইলে দুর্গাপুর ফাযিল (ডিগ্রি) মাদরাসার অধ্যক্ষ মাওলানা আলতাফ হোসেন বলেন, উম্মে খাইরুম খুব ছোট বেলা থেকেই মেধাবী। মাদ্রাসায় নিয়মিত পড়াশোনা করতেন। একাডেমিক পড়াশেনার বাইরেও বিভিন্ন বিষয়ে জানার আগ্রহ ছিল তার। তার মতো মেধাবী শিক্ষার্থীর অবশ্যই ভালো জায়গায় যাওয়া উচিৎ। সেদিক থেকে খাইরুম দেশের স্বনামধন্য মেডিক্যাল কলেজেই চান্স পেয়েছে, এটি শুনে অত্যন্ত খুশি হয়েছি। আমি তার ভবিষ্যৎ জীবনের সার্বিক সফলতা কামনা করি।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২২
এসএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।