ঢাকা, বৃহস্পতিবার, ১৭ আষাঢ় ১৪২৯, ৩০ জুন ২০২২, ০০ জিলহজ ১৪৪৩

শিক্ষা

টাইমস হায়ার এডুকেশন ইউনিভার্সিটি ইমপ্যাক্ট র‍্যাঙ্কিংয়ে আইইউবিএটি চতুর্থ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, মে ২, ২০২২
টাইমস হায়ার এডুকেশন ইউনিভার্সিটি ইমপ্যাক্ট র‍্যাঙ্কিংয়ে আইইউবিএটি চতুর্থ ...

ঢাকা: টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) ইউনিভার্সিটি ইমপ্যাক্ট র‍্যাঙ্কিং ২০২২-এ ‘জাতিসংঘ ঘোষিত এসডিজি বা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার এসডিজি ১: নো পোভার্টি’ অর্জনের ক্ষেত্রে বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় রয়েছে ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি (আইইউবিএটি)।

দেশে বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে আইইউবিএটির অবস্থান ষষ্ঠ এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে আইইউবিএটির অবস্থান চতুর্থ।

এছাড়াও 'জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার এসডিজি-১: 'নো পোভার্টি' অর্জনের ক্ষেত্রে বিশ্বব্যাপী র‍্যাঙ্কিং করা ১৫২৪ টি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে আইইউবিএটির অবস্থান ৬০১-৮০০ এর মধ্যে।

বুধবার (২৭ এপ্রিল) যুক্তরাজ্যের লন্ডনে টাইমস হায়ার এডুকেশন ইউনিভার্সিটি ইমপ্যাক্ট র‍্যাঙ্কিং-২০২২ প্রকাশিত হয়। র‍্যাঙ্কিংয়ে এসডিজি ৪ (গুণগত শিক্ষা নিশ্চিতকরণ) এবং এসডিজি ৮ (শোভন কর্ম সুযোগ ও অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন) বাস্তবায়নে বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় দেশের ১২টি বিশ্ববিদ্যালয়ের নাম উঠে এসেছে।

উল্লেখ্য, জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণা, স্টুয়ার্ডশিপ, আউটরিচ ও শিক্ষণ প্রক্রিয়ার প্রভাব বিবেচনা করে এই তালিকা প্রকাশ করা হয়। পাশাপাশি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার সঙ্গে সঙ্গতি রেখে সামাজিক, অর্থনৈতিক এবং পরিবেশগত প্রভাব নির্ণয় করে থাকে।

২০৩০ সালের মধ্যে বিশ্ব থেকে দারিদ্র্য দূরীকরণ, পৃথিবীকে রক্ষা এবং মানুষের শান্তি ও সমৃদ্ধি নিশ্চিতকরণের উদ্দেশ্যে জাতিসংঘ এই টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাসমূহ গ্রহণ করে।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, মে ০২, ২০২২
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa