ঢাকা, সোমবার, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

শিক্ষা

নিয়োগ পরীক্ষার প্রস্তুতি নিতে ক্যাম্পাসে ঈদ করবেন তারা

সাজ্জাদুল কবির, ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৫ ঘণ্টা, মে ২, ২০২২
নিয়োগ পরীক্ষার প্রস্তুতি নিতে ক্যাম্পাসে ঈদ করবেন তারা সাধারণ সময়ে রিডিং রুমে জায়গা না হলেও ঈদের ছুটিতে ফাঁকা রিডিং রুমে চাকরিপ্রত্যাশীদের অধ্যয়ন চলছে

ঢাকা বিশ্ববিদ্যালয়: “ঈদের পরপরই বিসিএসসহ বিভিন্ন চাকরির পরীক্ষা থাকার কারণে এবার আমরা অনেকেই হলে রয়ে গেছি, পরিবারের সাথে ঈদ উদযাপন মিস করছি। বিসিএস পরীক্ষার প্রস্তুতির ঘাটতি শেষ মুহূর্তে পূরণ করে ভালো পরীক্ষা দিতে পারাই আমাদের মতো বেকারদের ঈদের আনন্দ! আর সেটা পরিবারের জন্যও হবে সুখকর।

মুসলিমদের বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল ফিতরের দিনে পরিবার ছেড়ে ক্যাম্পাসে ঈদ করা নিয়ে বাংলানিউজের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন ২০১৪-১৫ সেশনের ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রাজু আহমেদ। শুধু রাজু নন, ঈদের পরে বিসিএস পরীক্ষা থাকায় এবার অনেকেই বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে প্রিয়জন ছাড়া ঈদ করবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে খোঁজ নিয়ে জানা যায়, ঈদের পরপরই বিসিএসসহ বিভিন্ন ব্যাংকে চাকরির পরীক্ষা ও সার্কুলার থাকায় এ বছর হলে ঈদ করা শিক্ষার্থীর সংখ্যা আগের তুলনায় বেশি। প্রতিটি হলে প্রায় ২০-৩০ জনের মতো শিক্ষার্থী ঈদ করার প্রস্তুতি নিয়েছেন। তবে ক্যান্টিন বন্ধ হয়ে যাওয়ায় বিপাকে পড়তে হচ্ছে বলে জানিয়েছেন বেশ কয়েকজন।

বাসায় না যাওয়া প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের সূর্য সেন হলের এক শিক্ষার্থী নাম না প্রকাশ করার শর্তে বাংলানিউজকে বলেন, বাড়ি গেলে স্বজনসহ সবাই জানতে চান কী করা হয়। কোনো চাকরি করি কিনা। তখন তার উত্তরে কিছু বলতে পারি না। তাই হলে ঈদ করব আর প্রস্তুতি নেব ভালো করে। সিদ্ধান্ত নিয়েছি, ভালো কোথাও জয়েন করে তারপর বাসায় যাব!

ঈদের দিনের পরিকল্পনা জানিয়ে বিশ্ব ধর্ম সংস্কৃতি বিভাগের ছাত্র ওমর ফারুক বাংলানিউজকে বলেন, প্রথমবারের মতো ক্যাম্পাসে ঈদ করছি। পরিবারের সবাইকে মিস করছি। নিজের ক্যারিয়ারের জন্য এবার ঈদটা ক্যাম্পাসেই উদযাপন করবো। আমরা বন্ধুরা মিলে সেমাই খাবো। সকালে কেন্দ্রীয় মসজিদে নামাজ পড়বো।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদ মসজিদুল জামিআয় পবিত্র ঈদুল ফিতরের দুটি জামাত অনুষ্ঠিত হবে। ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায় এবং দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায়।

প্রথম জামাতে ইমামতি করবেন, মসজিদের সিনিয়র ইমাম খতিব ড. সৈয়দ মুহাম্মদ এমদাদ উদ্দীন এবং দ্বিতীয় জামাতে ইমামতি করবেন মসজিদের সিনিয়র ইমাম খতিব হাফেজ নাজীর মাহমূল।

এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হল মসজিদে সকাল ৮টায়, ড. মুহম্মদ শহীদুল্লাহ হল জামে মসজিদে সকাল সাড়ে ৮টায় এবং ফজলুল হক মুসলিম হলের পূর্ব পাশের মাঠে সকাল ৮টায় ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হবে। আজিমপুরস্থ ঢাকা বিশ্ববিদ্যালয় আবাসিক এলাকার বায়তুন নূর জামে মসজিদে সকাল ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। করোনা ভাইরাস মহামারি পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে এবং সামাজিক ও শারীরিক দূরত্ব বজায় রেখে ঈদের এসব জামাত অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ২১৩২ ঘণ্টা, মে ০২, ২০২২
এসকেবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa