ঢাকা, শনিবার, ১৭ আষাঢ় ১৪২৯, ০২ জুলাই ২০২২, ০১ জিলহজ ১৪৪৩

শিক্ষা

ঢাবি সিনেট নির্বাচন: ৩২ জনই নীল দলের, সাদারা মাত্র ৩ জন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, মে ২৪, ২০২২
ঢাবি সিনেট নির্বাচন: ৩২ জনই নীল দলের, সাদারা মাত্র ৩ জন

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেটে ৩৫ জন শিক্ষক প্রতিনিধি নির্বাচনের ফল ঘোষণা করা হয়েছে। এতে আওয়ামীপন্থী নীল দল থেকে ৩২ জন ও বিএনপি-জামায়াতপন্থী সাদা প্যানেল থেকে মাত্র ৩ জন নির্বাচিত হয়েছেন।

মঙ্গলবার (২৪মে) সকাল ৯টা থেকে বেলা ২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এই নির্বাচনের ভোটগ্রহণ করা হয়। পরে বিকালে ফল ঘোষণা করেন নির্বাচন কমিশনার ঢাবি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মমতাজ উদ্দিন আহমেদ। ঢাবি অধ্যাদেশ, ১৯৭৩ এর আর্টিক্যাল ২০(১)(এল) এবং (৩) অনুযায়ী  উপাচার্যের প্রতিনিধি হিসেবে কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ এই নির্বাচন পরিচালনা করেন। সকালে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ (প্রশাসন) এবং অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল (শিক্ষা) ভোট কেন্দ্র পরিদর্শন করেন।

নীল দল থেকে নির্বাচিতরা হলেন- সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আ ক ম জামাল উদ্দিন (৬৯৮), টেলিভিশন, ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের অধ্যাপক ড. আবু জাফর মো. শফিউল আলম ভূঁইয়া (৮২৫), ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. আব্দুল বাছির (৭৭৭ ভোট), ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের অধ্যাপক ড. আব্দুল্লাহ আল মাহমুদ (৬৫০), পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ইশতিয়াক এম সৈয়দ (৮৩১), প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসান (৭৩৯), ক্লিনিক্যাল ফার্মেসি ও ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক ড. এ এস এম আব্দুর রহমান (৬৭২), ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক কে এম সাইফুল ইসলাম খান (৬৬৭), গণিত বিভাগের অধ্যাপক ড. চন্দ্র নাথ পোদ্দার (৭৭৪), সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জিনাত হুদা (৭৪১), আবহাওয়া বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. তৌহিদা রশীদ (৬৭৩), অঙ্কন ও চিত্রায়ন বিভাগের অধ্যাপক নিসার হোসেন (৬৯৮), ফার্মেসি বিভাগের অধ্যাপক ড. ফিরোজ আহমেদ (৬৮৮), ভাষা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. ফিরোজা ইয়াসমিন (৬৪১), উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মিহির লাল সাহা (৭৭৫), ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. আব্দুর রশিদ (৬১৮), অর্গানাইজেশন স্ট্র্যাটেজি অ্যান্ড লিডারশিপ বিভাগের অধ্যাপক ড. মুহাম্মাদ আব্দুল মঈন (৭৩৯), প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ড. ফিরোজ জামান (৬৮২), পপুলেশন সাইন্স বিভাগের অধ্যাপক ড. বিল্লাল হোসেন (৭১১), ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. আব্দুর রহিম (৬৪৬), ফলিত গণিত বিভাগের অধ্যাপক ড. আব্দুস সামাদ (৭৬৫), ডিজেস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগের অধ্যাপক ড. মো. জিল্লুর রহমান (৬৬৪), ক্রিমিনোলজি বিভাগের অধ্যাপক ড. জিয়া রহমান (৮০২), পুষ্টি ও খাদ্যবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া (৯১২), মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মাসুদুর রহমান (৬৬০), অণুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমান (৬৭৩), শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের অধ্যাপক ড. রফিকুল ইসলাম (৬১৩), ফলিত গণিত বিভাগের অধ্যাপক ড. শফিকুল ইসলাম (৬০৯), রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. লাফিফা জামাল (৮১৩), ভাষা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. শিকদার মনোয়ার মোর্শেদ (৬২০), আইন বিভাগের অধ্যাপক ড. সীমা জামান (৭০৬) এবং কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু (৭৫৯)।

সাদা দল থেকে নির্বাচিতরা হলেন- পরিসংখ্যান বিভাগের অধ্যাপক লুৎফর রহমান (৭৭৭), পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এবিএম ওবায়দুল ইসলাম (৬৩৫) ও প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মামুন আহমেদ (৬২৭)।

নীল দল থেকে পরাজিথ তিন প্রার্থী হলেন- শিক্ষক সমিতির কোষাধ্যক্ষ ও ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম বিভাগের অধ্যাপক ড. মো. আকরাম হোসেন, ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমান এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. মাহবুবুর রহমান।

তাদের মধ্যে অধ্যাপক আকরাম হোসেন ও অধ্যাপক মিজানুর রহমানের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ রয়েছে।

বাংলাদেশ সময়:১৯৪১ ঘণ্টা, মে ২৪, ২০২২
এসকেবি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa