ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

শিক্ষা

শাবিপ্রবিতে বুলবুল হত্যা, আল্টিমেটাম শিক্ষার্থীদের

শাবিপ্রবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৭ ঘণ্টা, জুলাই ২৬, ২০২২
শাবিপ্রবিতে বুলবুল হত্যা, আল্টিমেটাম শিক্ষার্থীদের

শাবিপ্রবি (সিলেট): দুর্বৃত্তদের  ছুরিকাঘাতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থী বুলবুল আহমেদকে (২২) হত্যার প্রতিবাদে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে ৪ দফা দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা।

মঙ্গলবার (২৬ জুলাই) সকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করে লোকপ্রশাসন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

মানববন্ধনে বুলবুল হত্যাকাণ্ডে জড়িতদের দ্রুত গ্রেফতার করে বিচারের আওতায় আনতে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দেন তারা। মানববন্ধন শেষে বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের ৪ দফা দাবির মধ্যে রয়েছে, ২৪ ঘণ্টার ভেতরে খুনিদের গ্রেফতার করে দ্রুত আইনের আওতায় এনে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড কার্যকর করতে হবে, নিহতের পরিবারকে অতিদ্রুত সর্বোচ্চ ক্ষতিপূরণ নিশ্চিত করতে হবে এবং ক্ষতিপূরণের পরিমাণ এবং প্রদানের উপায় সুস্পষ্টভাবে উল্লেখ করতে হবে, ক্যাম্পাসের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে হবে, বুলবুলের স্মৃতি রক্ষার্থে বুলবুল হত্যার স্থানে স্মৃতিস্তম্ভ নির্মাণ এবং বুলবল চত্বর ঘোষণা করতে হবে।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, নিজের ক্যাম্পাসের নিজেদের কোনো নিরাপত্তা নেই। আমরা দ্রুতই বুলবুল হত্যার সঙ্গে জড়িতদের চিহ্নিত করে কঠোর শাস্তির দাবি জানাচ্ছি এবং শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রশাসনের প্রতি আহ্বান জানাচ্ছি।

এ সময় লোকপ্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. শফিকুল ইসলাম অধ্যাপক,অধ্যাপক ড. শামীমা তাসমিম, অধ্যাপক ড. মো. আশরাফ সিদ্দিকী, সহযোগী অধ্যাপক মোহাম্মদ সামিউল ইসলামসহ বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

অন্যদিকে বুলবুল হত্যার ঘটনায় সন্দেহভাজন ৩ জন বহিরাগতকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে জানান পুলিশের উপ- কমিশনার (মিড়িয়া) বি এম আশরাফ আলী তাহের।

তিনি বাংলানিউজকে জানান, সাবির শিক্ষার্থী হত্যার ঘটনায় তিনজনকে প্রাথমিক জিজ্ঞাসাবাদের জন্য আনা হয়েছে, তাদের জিজ্ঞাসাবাদ চলছে। ক্যাম্পাসের আশেপাশে যারা মাদকাসক্ত, নেশাগ্রস্ত এবং অন্যান্য অপকর্মের সঙ্গে জড়িত আছে এমন ব্যক্তিদের আটক করার চেষ্টা চলছে।

জানা যায়, সোমবার (২৫ জুলাই) সন্ধ্যায় এক সহপাঠীর সঙ্গে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে অবস্থিত গাজী কালুর টিলায় ঘুরতে যান বুলবুল। পরে সেখানে অবস্থানকালীন সময়ে ছিনতাইকারীর ছুরিকাঘাতে আহত হন তিনি। এতে অতিরিক্ত রক্তক্ষরণের ফলে বুলবুল মাটিতে লুটিয়ে পড়েন। পরে শিক্ষার্থীরা জানতে পেরে সেখান থেকে তাকে উদ্ধার করে সিলেট এম এ জি ওসমানী মেডিক্যাল হাসপাতালে নিয়ে  যান। হাসপাতালের দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

প্রসঙ্গত, বুলবুল আহমেদ শাবিপ্রবির লোকপ্রশাসন বিভাগের তৃতীয় (২০১৮-১৯ সেশন) বর্ষের শিক্ষার্থী। তিনি নরসিংদী সদরের চিনিশপুরম থানার নন্দিপাড়ার বাসিন্দা মো. ওহাব মিয়ার ছেলে।  

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, জুলাই ২৬, ২০২২
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa