ঢাকা, সোমবার, ১০ আশ্বিন ১৪২৯, ২৬ সেপ্টেম্বর ২০২২, ২৮ সফর ১৪৪৪

শিক্ষা

দেশের প্রথম জাদুঘর পরিদর্শন করলেন ব্রিটিশ হাই কমিশনার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৩ ঘণ্টা, জুলাই ২৮, ২০২২
দেশের প্রথম জাদুঘর পরিদর্শন করলেন ব্রিটিশ হাই কমিশনার

রাজশাহী: রাজশাহীতে থাকা দেশের সবচেয়ে প্রাচীন ও প্রথম বরেন্দ্র জাদুঘর পরিদর্শন করলেন-বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকশন।

বৃহস্পতিবার (২৮ জুলাই) বেলা সাড়ে ১১টার দিকে ব্রিটিশ হাই কমিশনার দেশের প্রথম এই গবেষণা জাদুঘরটি পরিদর্শন করেন।

এটি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধীন রয়েছে এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষই এটি পরিচালিত করে থাকে।

পরিদর্শনকালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল- ইসলাম, জনসংযোগ প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পান্ডে, ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ডিরেক্টর টমমিসসিসসিয়া, ব্রিটিশ কাউন্সিলের হেড অব আর্টস নাহিদ ইদ্রিস উপস্থিত ছিলেন।

সেখানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গোলাম সাব্বির সাত্তার ব্রিটিশ হাই কমিশনার চ্যাটার্টন ডিকশনকে বরেন্দ্র গবেষণা জাদুঘরের ইতিহাস, ঐতিহ্য ও বর্তমান অবস্থান সম্পর্কে অবহিত করেন।

গবেষণা জাদুঘরটির অব্যবহৃত ধাতব প্রত্নভাস্কর্য, টেরাকোটা, মুদ্রা ও পাণ্ডুলিপি, ধাতব সামগ্রী এবং শিলালিপিগুলো কীভাবে কাজে লাগিয়ে এখানকার মানবসম্পদ উন্নয়নে কাজ করা যায় সে ব্যাপারে সাহায্য চান উপাচার্য।

ব্রিটিশ হাই কমিশনার বরেন্দ্র গবেষণা জাদুঘর পরিদর্শন শেষে সন্তোষ প্রকাশ করেন এবং জাদুঘরটির অব্যবহৃত শিলালিপি ও পুঁথিগুলো সংরক্ষণে বিশ্ববিদ্যালয়কে সহযোগিতার আশ্বাস দেন।

বাংলাদেশ সময়: ১৭২৩ ঘণ্টা, জুলাই ২৮, ২০২২
এসএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa