ঢাকা, মঙ্গলবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

শিক্ষা

গুচ্ছ ভর্তি: ইবিতে ‘এ’ ইউনিটে ৪,৩৪৭ পরীক্ষার্থী

ইবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, জুলাই ২৯, ২০২২
গুচ্ছ ভর্তি: ইবিতে ‘এ’ ইউনিটে ৪,৩৪৭ পরীক্ষার্থী

ইবি: শনিবার (৩০ জুলাই) থেকে শুরু হচ্ছে জিএসটিভূক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতক শ্রেনীর গুচ্ছ ভর্তি পরীক্ষা। শনিবার দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত ‘এ’ ইউনিটের (বিজ্ঞান) পরীক্ষা নেওয়া হবে।

 

‘এ’ ইউনিটে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) কেন্দ্রে ৪ হাজার ৩৪৭ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেবে।  

ইতোমধ্যে আসনবিন্যাসসহ সব প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের ৪টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা।  

৪টি কেন্দ্রের মধ্যে অনুষদ ভবনে গুচ্ছ রোল ১৬৪৪৫৯ থেকে ১৬৫৪৭৬ রোল এবং বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ ভবনে ১৬৫৪৭৭ থেকে ১৬৬৬২০ রোলধারী শিক্ষার্থী ভর্তি পরীক্ষা অংশ নেবে।  

 এছাড়া পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়া বিজ্ঞান ভবনে ১৬৬৬২১ থেকে ১৬৭৭৭৬ রোল এবং মীর মশাররফ ভবনে ১৬৭৭৭৭ থেকে ১৬৮৮০৫ রোল পর্যন্ত আসন সাজানো হয়েছে।  

ভর্তি কমিটি সূত্রে জানা যায়, পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার কেন্দ্রে প্রবেশ করতে হবে। প্রবেশপত্র ও নির্দেশিত অন্যান্য কাগজপত্রসহ সঙ্গে আনতে হবে। ভর্তি পরীক্ষা চলাকালীন মেডিক্যাল টিম সেবা দেবে।  

নিরাপত্তা ব্যবস্থা জোরদারে র‍্যাব, পুলিশসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত থাকবে। প্রধান ফটকে যানজট নিরসনে থাকবে ট্রাফিক পুলিশ। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের বিএনসিসি, রোভার স্কাউট ও অন্যান্য স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর সদস্যরা ভর্তিচ্ছুদের সহযোগিতার পাশাপাশি শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত থাকবে। ভর্তিচ্ছুদের অভিভাবকদের বিশ্রামের জন্য ইবি থানা গেট এলাকায় থাকবে অভিভাবক কর্ণার।

এদিকে ভর্তিচ্ছুদের স্বাগত জানাতে ক্যাম্পাসে রং তুলিতে আলপনা আকাঁ হয়েছে। বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষার্থীরা এ আলপনা আঁকেন। এ ছাড়া সৌন্দর্য বর্ধণে ক্যাম্পাসকে পরিষ্কার-পরিছন্ন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন বলেন, সার্বিক প্রস্তুতি সম্পন্ন। ক্যাম্পাসে নিরাপত্তা জোরদার করা হয়েছে। কোনো অপ্রীতিকর যেকোনো বিষয়ে আমরা সার্বক্ষণিক নজরদারি রাখবো।

প্রসঙ্গত, ২০২১-২২ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের তিনটি ইউনিটে পরীক্ষার জন্য মোট আবেদন পড়েছে ২ লাখ ৯৪ হাজার ৫২৪টি। এরমধ্যে সবচেয়ে বেশি আবেদন পড়েছে বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে। এই ইউনিটে এক লাখ ৬১ হাজারের বেশি শিক্ষার্থী ভর্তি আবেদন করেছেন।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, জুলাই ২৯, ২০২২
এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa