ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

শিক্ষা

গুচ্ছ ভর্তি: ববিতে ‘ক’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, জুলাই ৩০, ২০২২
গুচ্ছ ভর্তি: ববিতে ‘ক’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত

বরিশাল: গুচ্ছ পদ্ধতিতে ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) কেন্দ্রে সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৩০ জুলাই) দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত বিজ্ঞান অনুষদের (‘ক’ ইউনিট) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত  হয়েছে।

বরিশাল বিশ্ববিদ্যালয়ে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৪২৭৩ জন হলেও পরীক্ষায় অংশগ্রহণ করেন ৪১১৯ জন শিক্ষার্থী। অনুপস্থিত শিক্ষার্থীর সংখ্যা ১৫৪ জন। উপস্থিতির হার ৯৬.৩৯ শতাংশ।

দ্বিতীয়বারের মতো গুচ্ছ পদ্ধতিতে ২২টি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা একযোগে অনুষ্ঠিত হচ্ছে।

সকাল ১১.৪৫ মিনিটে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন পরীক্ষার হল পরিদর্শন করেন। এ সময় তিনি পরীক্ষার্থীদের সার্বিক খোঁজখবর নেন।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, দ্বিতীয় বারের মতো একটি গুচ্ছে ২২টি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। একটি পরীক্ষার মাধ্যমে একজন শিক্ষার্থীর ২২টি বিশ্ববিদ্যালয়ের যে কোনোটিতে ভর্তির সুযোগ রয়েছে। এতে শিক্ষার্থীদের আর্থিক ও মানসিক কষ্ট লাঘব হবে। আমরা সর্বোচ্চ সর্তকতার সাথে ভর্তি পরীক্ষার সকল কার্যক্রম সম্পন্ন করেছি।

সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন হবার কথা জানিয়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মো. খোরশেদ আলম বলেন, কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা ছাড়াই সুষ্ঠুভাবে ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছিল।

এদিকে ২২টি বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা নেওয়ায় শিক্ষার্থী ও অবিভাবকরা উচ্ছ্বাস, আশঙ্কা উভয়ই প্রকাশ করেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হওয়ায় আমাদের কষ্ট লাঘব হয়েছে। একটি ভর্তি পরীক্ষার মাধ্যমে ২২টি বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ রয়েছে। কিন্তু কোনো কারণে যদি পরীক্ষা খারাপ হয়ে যায় তাহলে ২২টি বিশ্ববিদ্যালয়ের সবগুলোতে ভর্তির স্বপ্ন একবারে ধূলিসাৎ হয়ে যাবে।

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, জুলাই ৩০, ২০২২
এমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa