ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

শিক্ষা

কে হচ্ছেন কুয়েটের সপ্তম ভিসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৩ ঘণ্টা, আগস্ট ১১, ২০২২
কে হচ্ছেন কুয়েটের সপ্তম ভিসি

খুলনা : খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) ভাইস-চ্যান্সেলর হিসেবে ৪ বছরের সফল মেয়াদকাল শেষ করলেন প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন।

ভাইস-চ্যান্সেলর হিসেবে মেয়াদ ১২ আগস্ট পর্যন্ত থাকলেও সাপ্তাহিক ছুটির কারণে বৃহস্পতিবার (১১ আগস্ট ) বিকেল ৫টায় আনুষ্ঠানিকভাবে শেষ কার্যদিবস পালন করেন তিনি।

প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেনের পর বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ প্রশাসনিক আসনে কে বসতে যাচ্ছেন; তা নিয়ে ইতোমধ্যে বেশ জল্পনা-কল্পনা চলছে। পদটিতে আসীন হতে প্রতিযোগিতার দৌড়ে আছেন বেশ কয়েকজন শিক্ষক। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে পরবর্তী চার বছরের জন্য নিয়োগ পেতে তারা ব্যাপক দৌড়ঝাঁপ শুরু করেছেন বলে জানা গেছে।

একটি সূত্র বলছে, শিক্ষা মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর কার্যালয়ে নীতি নির্ধারকদের কাছে এ পদের জন্য ব্যাপক লবিং ও রাজনৈতিক তদবির শুরু করেছেন পদ-প্রত্যাশী শিক্ষকরা।

এদিকে কুয়েটের সপ্তম উপাচার্য হিসেবে বর্তমান উপাচার্য ও সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের গ্রেড-১ পদধারী অধ্যাপক ড. কাজী সাজ্জাদ হোসেনকে (জ্যেষ্ঠতার ক্রম-১৩) নিয়েও আলোচনা হচ্ছে। এ ছাড়া মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের গ্রেড-১ পদধারী অধ্যাপক ড. মিহির রঞ্জন হালদার (জ্যেষ্ঠতার ক্রম-১০), গ্রেড-২ পদধারী অধ্যাপক ড. সোবহান মিয়া (জ্যেষ্ঠতার ক্রম-৪৮) ও সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের গ্রেড-২ পদধারী অধ্যাপক ড. মুহাম্মদ হারুনুর রশীদের (জ্যেষ্ঠতার ক্রম-২৫) নামও শোনা যাচ্ছে।

বৃহস্পতিবার বিকেল বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সভাকক্ষে বিদায়ী ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে সব অনুষদের ডিন, ইন্সটিটিউট পরিচালক, বিভাগীয় প্রধান, হল প্রভোস্ট, পরিচালক, চেয়ারম্যান ও দপ্তর প্রধানদের সমন্বয়ে একটি বৈঠক বসে। এ সময় সুষ্ঠু ও নিয়মতান্ত্রিক পরিবেশে ভাইস-চ্যান্সেলর হিসেবে ড. সাজ্জাদকে তারা অভিনন্দন জানান।

কুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন ২০১৮ সালের ১৩ আগস্ট বিশ্ববিদ্যালয়ের ষষ্ঠ ভাইস-চ্যান্সেলর হিসেবে নিয়োগ পান। তার দায়িত্বকালীন কুয়েট ২০২০-২০২১ অর্থবছরে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) বাস্তবায়নে ৪৬টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে তৃতীয় স্থান লাভ করে।

নাসার স্পেস অ্যাপস চ্যালেঞ্জে বিশ্ব চ্যাম্পিয়ন হয় কুয়েট শিক্ষার্থীদের টিম। বিশ্ববিদ্যালয়ে চালু করা হয় বঙ্গবন্ধু কর্নার। নিয়োগ দেওয়া হয় বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর, যা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম এবং পাবলিক বিশ্ববিদ্যালয়ে চতুর্থতম।

বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও শিক্ষা কার্যক্রম সম্প্রসারণ ও আদান-প্রদানের লক্ষ্যে বিদেশি বিশ্ববিদ্যালয় এবং দেশিয় প্রতিষ্ঠানের সঙ্গে কুয়েটের সমঝোতা স্মারক (এমওইউ) চুক্তিসহ উন্নয়নমূলক কাজ হয়েছে।

করোনাভাইরাস মহামারিকালীন অনলাইনে ক্লাস ও পরীক্ষা চালুর মাধ্যমে একাডেমিক কার্যক্রম সচল রেখেছিলেন ড. সাজ্জাদ। কুয়েটে অ্যালামনাই অ্যাসোসিয়েশন প্রতিষ্ঠা ও শিক্ষার্থীদের জন্য চালু করা হয় ক্যারিয়ার ডেভেলপমেন্ট কর্নার। শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের জ্ঞান ও কর্মদক্ষতা বৃদ্ধির জন্য বিভিন্ন ওয়ার্কশপ, সেমিনার ও প্রশিক্ষণের আয়োজন করেছিলেন তিনি।

বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সেমিনার ও কনফারেন্সও আয়োজন করেছিলেন তিনি। বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি হাই ইমপ্যাক্ট জার্নালে রিসার্চ পেপার প্রকাশের জন্য কুয়েটে প্রথমবারের মতো চালু করা হয় ভাইস-চ্যান্সেলর এ্যাওয়ার্ড। মুজিব শতবর্ষে মুক্তিযোদ্ধাদের দেওয়া হয় সংবর্ধনা; প্রকাশিত হয় মুজিববর্ষের স্মরণিকা মৃত্যুঞ্জয়ী মুজিব।

শেষ কার্যদিবসে ভাইস-চ্যান্সেলর হিসেবে প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন নিজের অনুভূতি ব্যক্ত করে বলেন, আমাকে ৪ বছর কাজ করার সুযোগ দেওয়ায় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানাই। নিজ দায়িত্বকালে আমি শিক্ষকতার জায়গা থেকে নৈতিকতা ও মূল্যবোধ ঠিক রেখে মুক্তিযুদ্ধের চেতনার বাস্তবিক প্রয়োগ ঘটানোর চেষ্টা করেছি। বাংলাদেশের ২০৩০ সালে এসডিজি অর্জন, ২০৩৫ সালের মধ্যে বিশ্বের ২৫তম অর্থনীতির দেশ এবং ২০৪১ সালের মধ্যে সুখী, সমৃদ্ধ উন্নত রাষ্ট্রে পরিণত হওয়ার লক্ষ্যে সর্বোপরি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সুখী, সমৃদ্ধশালী, সোনার বাংলা গড়ার লক্ষ্যে দক্ষিণাঞ্চলের অন্যতম বিদ্যাপীঠ কুয়েট আগামীতে উন্নত ও উদ্ভাবনী বাংলাদেশ গড়ার কাজে বিশেষ ভূমিকা রাখবে বলে আমি আশা করি। গত ৪ বছরে সুষ্ঠুভাবে বিশ্ববিদ্যালয় পরিচালনায় যারা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সহযোগিতা করেছেন তাদের প্রতিও তিনি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান।

বাংলাদেশ সময় : ২১১০ ঘণ্টা, ১১ আগস্ট, ২০২২
এমআরএম/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa