ঢাকা, রবিবার, ১৭ আশ্বিন ১৪২৯, ০২ অক্টোবর ২০২২, ০৫ রবিউল আউয়াল ১৪৪৪

শিক্ষা

ববিতে গুচ্ছ পদ্ধতিতে ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২২
ববিতে গুচ্ছ পদ্ধতিতে ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন

বরিশাল: বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) গুচ্ছ পদ্ধতিতে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এতে উপস্থিতির হার ছিল ৯৫.৬৭ শতাংশ।

শনিবার (১৩ আগস্ট) দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত ‘খ’ ইউনিট সমাজবিজ্ঞান, কলা ও মানবিক অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

বরিশাল বিশ্ববিদ্যালয়ে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৩ হাজার ৪২৪ জন হলেও পরীক্ষায় অংশগ্রহণ করে ৩ হাজার ২৭৬ জন শিক্ষার্থী। অনুপস্থিত শিক্ষার্থীর সংখ্যা ১৪৮ জন।

দ্বিতীয়বারের মতো গুচ্ছ পদ্ধতিতে ২২টি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা একযোগে অনুষ্ঠিত হচ্ছে।

বেলা ১১টা ৪৫ মিনিটে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন পরীক্ষার হল পরিদর্শন করেন। এ সময় তিনি পরীক্ষার্থীদের সার্বিক খোঁজ-খবর নেন।

উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন বলেন, শিক্ষার্থী ও অভিভাবকদের সব প্রকার আর্থিক ও মানসিক কষ্ট লাঘবের জন্য একটি গুচ্ছে দ্বিতীয়বারের মতো ২২টি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিচ্ছি আমরা। বরিশাল বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রে অনুষ্ঠিত ‘খ’ ইউনিটের আজকের ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও সুশৃঙ্খলভাবে সম্পন্ন করার জন্য আমাদের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী সবার সহযোগিতায় সমস্ত প্রস্তুতি আমরা নিয়েছি। সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের প্রতি এক আহ্বান জানিয়ে তিনি বলেন, বাংলাদেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা একটি ছাতার নিচে সম্পন্ন করার জন্য, যাতে শিক্ষার্থী ও অভিভাবকদের জন্য ভর্তি পরীক্ষার ভোগান্তি আরও লাঘব করা যায়।

সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন হবার কথা জানিয়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মো. খোরশেদ আলম বলেন, কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা ছাড়াই সুষ্ঠুভাবে গুচ্ছ ‘খ’ ইউনিটের বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছিল বলে জানান তিনি।

এদিকে ২২টি বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা নেওয়ায় শিক্ষার্থীরা-অবিভাবকরা উচ্ছ্বাস প্রকাশ করেছেন।

মহাসিন নামে একজন পরীক্ষার্থী বলেন, গুচ্ছ পদ্ধতি আমাদের আর্থিক ও মানসিক উভয় কষ্টই লাঘব হয়েছে। গুচ্ছে একটি ভর্তি পরীক্ষার মাধ্যমে ২২টি বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ রয়েছে।

নওরিন নামে আরেক ভর্তি পরীক্ষার্থী ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করেছেন বলে উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, ভিন্ন ভিন্নভাবে ২২টি বিশ্ববিদ্যালয়ে গিয়ে আমি পরীক্ষা দিতে পারতাম না কিন্তু গুচ্ছের মাধ্যমে সেটি পেরেছি।

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২২
এমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa