ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

‘সোনার মানুষ হতে হলে বঙ্গবন্ধুর নীতি-আদর্শ বুকে ধারণ করতে হবে’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২২
‘সোনার মানুষ হতে হলে বঙ্গবন্ধুর নীতি-আদর্শ বুকে ধারণ করতে হবে’

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি (আইইউবি) মঙ্গলবার (১৬ আগস্ট) এক আলোচনা সভার  আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয়য়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, এমপি।

প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে গেলে সোনার মানুষ প্রয়োজন। সোনার মানুষ হতে হলে বঙ্গবন্ধুর নীতি এবং আদর্শগুলো আমাদের বুকে ধারণ করতে হবে। বঙ্গবন্ধু সম্পর্কে আরও বেশি পড়তে হবে, তাঁর আদর্শ সম্পর্কে জানার জন্য চর্চা করতে হবে। বহু ত্যাগের বিনিময় আমরা স্বাধীনতা পেয়েছি। ত্রিশ লাখ শহিদ যে জন্য আত্মত্যাগ করেছেন, তা সফল করতে হলে আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে হবে, মুক্তিযুদ্ধের চেতনা বুকে ধারণ করতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বীর মুক্তিযোদ্ধা এবং আইইউবি’র ট্রাস্টি বোর্ডের সদস্য এ মতিন চৌধুরী। ১৯৭১-এ বঙ্গবন্ধুর নির্দেশে কীভাবে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন তিনি সেই স্মৃতি তুলে ধরেন।

আইইউবি’র উপাচার্য তানভীর হাসান বলেন, ১৯৭৫-এর ১৫ আগস্ট বঙ্গবন্ধু এবং তাঁর পরিবারের সদস্যদের নৃশংসভাবে হত্যার মধ্য দিয়ে প্রকারান্তরে গণতন্ত্রকেই হত্যা করা হয়েছিল। তবে, তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা সেই শোককে শক্তিতে পরিণত করতে পেরেছি এবং সেই শক্তি থেকে জন্ম নিয়েছে গণজাগরণ।

আইইউবি’র শিক্ষার্থীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন মার্কেটিং বিভাগের ছাত্র ওয়াসি চৌধুরী। আরও বক্তব্য রাখেন আইইউবি’র উপ-উপাচার্য অধ্যাপক নিয়াজ আহমেদ খান; গ্লোবাল স্টাডিজ অ্যান্ড গভর্নেন্স বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ এ হুসাইন; ইংলিশ অ্যান্ড মর্ডান ল্যাঙ্গুয়েজেস বিভাগের অধ্যাপক আহমেদ আহসানুজ্জামান এবং স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেসের ডিন অধ্যাপক ড. তৈয়েবুর রহমান।

আইইউবি’র সম্মানিত ট্রাস্টি তানভির এবং এ কাইয়ুম খান, বিভিন্ন বিভাগের শিক্ষক-কর্মকর্তা, শিক্ষার্থী এ সময় উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে আইইউবি লাইব্রেরি আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর কুইজ প্রতিযোগিতার পুরষ্কার বিতরণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৬৩৯ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২২
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।