ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ঢাবির সিন্ডিকেট নির্বাচনে প্রার্থী হলেন যারা

সাজ্জাদুল কবির, ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২২
ঢাবির সিন্ডিকেট নির্বাচনে প্রার্থী হলেন যারা

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট নির্বাচন অনুষ্ঠিত হবে ১৩ সেপ্টেম্বর। নির্বাচনে অংশ নিতে আওয়ামপন্থি নীল দল ও বিএনপিপন্থি সাদা দল তাদের প্রার্থী প্রাথমিকভাবে চূড়ান্ত করেছে।

উপাচার্যের প্রতিনিধি হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ এ নির্বাচন পরিচালনা করবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩ এর আর্টিক্যাল ২৩(১)(ডি) এবং ২৩ (২) অনুযায়ী সিন্ডিকেটে ৬ জন সদস্য নির্বাচিত হবেন। ক্যাটাগরিগুলো হল- ডিন, প্রভোস্ট, অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক ও প্রভাষক। প্রতিটি পদ থেকে একজন করে নির্বাচিত হবেন।

নীল দল সূত্র জানায়, সিন্ডিকেট নির্বাচনের তফসিল ঘোষণার পরপরই আগ্রহী শিক্ষকরা নীল দলের বিভিন্ন স্তরে যোগাযোগ করেন। বুধবার (০১ সেপ্টেম্বর) রাতে দলের অভ্যন্তরীণ সভায় ৬ পদে প্রার্থিতা চূড়ান্ত করা হয়। এতে ডিন পদে নীল দলের আহ্বায়ক অধ্যাপক ও বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক আব্দুস ছামাদ, প্রভোস্ট ক্যাটাগরিতে হাজী মুহম্মদ মুহসীন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মাসুদুর রহমান, অধ্যাপক ক্যাটাগরিতে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক নিজামুল হক ভূঁইয়া, সহযোগী অধ্যাপক পদে লোক প্রশাসন বিভাগের আবু হোসেন মুহম্মদ আহসান, সহকারী অধ্যাপক পদে তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের মোহাম্মদ শরিফ উল ইসলাম এবং প্রভাষক পদে উদ্ভিদ বিজ্ঞান বিভাগের মাহিন মোহিদ।

সাদা দল সূত্র জানায়, বিশ্ববিদ্যালয়ের নির্বাচিত দশটি ডিনের মধ্যে সাদা দলের কেউ না থাকায় এ পদে কেউ প্রার্থী হতে পারেননি। প্রভোস্ট ক্যাটাগরিতে স্যার পি. জে. হার্টগ ইন্টারন্যাশনাল হলের প্রাধ্যক্ষ এবং ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আই বি এ) এর অধ্যাপক ড. মো. মহিউদ্দিন, অধ্যাপক ক্যাটাগরিতে পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ও সিনেট সদস্য মো. লুৎফর রহমান, সহযোগী অধ্যাপক পদে একাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের আল-আমিন, সহকারী অধ্যাপক পদে বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগের ড. শাফী মো. মোস্তফা নির্বাচন করবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩ এর প্রথম সংবিধির ৫১ ধারা অনুযায়ী শিক্ষকদের মধ্য হতে ফাইন্যান্স কমিটিতে একজন শিক্ষক নির্বাচিত হবেন। নীল দল থেকে এ পদে প্রার্থী হয়েছেন ফলিত গণিত বিভাগের অধ্যাপক ড. মো. শফিকুল ইসলাম। আর সাদা দল থেকে ফিন্যান্স বিভাগের চেয়ারম্যান ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম চৌধুরী।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার জানান, আগামী ১৩ সেপ্টেম্বর (মঙ্গলবার) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সকাল ৯ টা থেকে ২ টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ভোটদান শেষ হওয়ার অব্যবহিত পরেই Optical Counting Systems (OCS)-এ ভোট গণনা শুরু হবে।

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সব নির্বাচনে প্রত্যেকটির জন্য স্বতন্ত্র মনোনয়নপত্র নির্ধারিত আছে। একটি মনোনয়নপত্রে শুধুমাত্র একজন প্রার্থীর নাম প্রস্তাব করা যাবে। প্রত্যেক পদে নির্বাচনের জন্য পদবীসহ প্রার্থীর নাম নির্দিষ্ট মনোনয়নপত্রে যথাযথ সমর্থন এবং প্রার্থীর সম্মতিসহ বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) দুপুর ১ টার মধ্যে বা তৎপূর্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের নিকট পৌঁছাতে হবে।

সোমবার (৫ সেপ্টেম্বর) দুপুর ১টার মধ্যে বা তৎপূর্বে যে কোন প্রার্থী লিখিত পত্রের মাধ্যমে তার মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন। সব নির্বাচনের জন্য একটি ভোটার তালিকা থাকবে। ভোটার তালিকার কপি এবং প্রত্যেকটি নির্বাচনের জন্য নির্ধারিত মনোনয়নপত্র সংশ্লিষ্ট বিভাগীয় চেয়ারম্যান/ ইনস্টিটিউটের পরিচালকের নিকট পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ১১৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০২২
এসকেবি/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।