ঢাকা, সোমবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৯, ২৮ নভেম্বর ২০২২, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

শিক্ষা

দিনের এসএসসি পরীক্ষা রাতে দিচ্ছে আলবার্ট!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২২
দিনের এসএসসি পরীক্ষা রাতে দিচ্ছে আলবার্ট! আলবার্ট স্মিথ বালা

কুষ্টিয়া: কুষ্টিয়ায় খ্রিষ্টান ধর্মাবলস্বী ‘সেভেন্থ ডে এডভেন্টিস্ট’ সম্প্রদায়ের আলবার্ট স্মিথ বালা নামে এক এক এসএসসি পরীক্ষার্থী শনিবারের পরীক্ষাগুলো রাতে দিচ্ছে। তবে অন্যান্য শিক্ষার্থীদের মতো সে সকালে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করে হলসুপারের রুমে বসে থাকে সন্ধ্যা ৭টা পর্যন্ত।

খ্রিষ্টান ধর্মাবলস্বী ‘সেভেন্থ ডে এডভেন্টিস্ট’ সম্প্রদায়ের মানুষের শনিবার দিনের বেলায় পড়ালেখা করার নিয়ম নেই। তাই রাতের বেলায় তার পরীক্ষা নেওয়া হচ্ছে।

আলবার্ট কুষ্টিয়া শহরের সানআপ ইন্টারন্যাশনাল স্কুলের ইংরেজি ভার্সনের ছাত্র। এ স্কুলের শিক্ষার্থীরা কুষ্টিয়া হাইস্কুল থেকে পরীক্ষায় অংশ নিচ্ছে।

শনিবার ছাড়া অন্য দিনগুলোতে দিনের বেলায় পরীক্ষায় অংশ নেয় আলবার্ট। শুধু শনিবার রাতে তার পরীক্ষা নেওয়া হয় কুষ্টিয়া হাইস্কুল কেন্দ্রে। আলবার্টের এ পরীক্ষা নেওয়ার জন্য একজন শিক্ষক দায়িত্ব আছেন। এছাড়া কেন্দ্র সচিবসহ সব দায়িত্বপ্রাপ্তরা অবস্থান করছেন কেদ্রে।

আলবার্ট স্মিথ বালা বলেন, আমাদের ধর্মীয় নিয়ম অনুযায়ী শনিবার দিনে সূর্যের আলো থাকা পর্যন্ত লেখাপড়া করা হয় না। এজন্য সকালে অন্য শিক্ষার্থীদের সঙ্গেই কেন্দ্র ঢুকে আলাদা রুমে বসে থাকি। দুপুরে খাবার আনা হয় বাসা থেকে। আর বিশ্রামের জন্য তোষক-বালিশ আছে। সারাদিন কেন্দ্রের রুমে বসে সন্ধ্যায় পরীক্ষা দেই। বাংলা দ্বিতীয়পত্র, পদার্থ বিজ্ঞান ও উচ্চতর গনিত এ পরীক্ষাগুলো শনিবার। এরমধ্যে বাংলা দ্বিতীয়পত্র, পদার্থ বিজ্ঞান শেষ হয়েছে। উচ্চতর গনিত আগামী ১ অক্টোবর শনিবার সন্ধ্যায় এ নিয়মে দিতে হবে।

আলবার্ট স্মিথ বালার পিতা সুকলাল বালা বলেন, আমাদের ধর্মে চার্জ সার্ভিস হয় শনিবার। শনিবার কোনো পরীক্ষা পড়লে রাতের বেলায় দিতাম আমরাও। আমাদের সময় বোর্ডে গিয়ে পরীক্ষা দিতে হতো। সেখানে সকালে গিয়ে রাতে পরীক্ষা দিতে হতো। তবে বর্তমানে সরকার প্রতিটি জেলায় এ ব্যবস্থা করেছে।

কুষ্টিয়া হাইস্কুলের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব খলিলুর রহমান বলেন, বোর্ডের নিয়ম মেনে খ্রিষ্টান ধর্মাবলস্বী ‘সেভেন্থ ডে এডভেন্টিস্ট’ সম্প্রদায়ের এসএসসি পরীক্ষার্থী আলবার্ট স্মিথের শনিবারের পরীক্ষাগুলো সন্ধ্যা ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত নেওয়া হচ্ছে। শনিবার ছাড়া তার অন্য দিনের পরীক্ষাগুলো যথাযথ নিয়মে নেওয়া হয়।

এর আগে, ২০১৯ সালের এসএসসি যশোর বোর্ডের ইতিহাস পরীক্ষা দিনের বদলে রাতে দিয়েছেন রিকি হালদার নামে শিক্ষার্থী। তিনিও ‘সেভেন্থ ডে এডভেন্টিস্ট’ সম্প্রদায়ের। তার পরীক্ষা নেওয়া হয়েছিল কুষ্টিয়ার কুমারখালী এমএন হাই স্কুল কেন্দ্রে।

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, ২৫ সেপ্টেম্বর, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa