ঢাকা, বুধবার, ১৫ অগ্রহায়ণ ১৪২৯, ৩০ নভেম্বর ২০২২, ০৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

শিক্ষা

বই পড়লে নিজস্ব একটি ভিন্ন জগতের সৃষ্টি হয়: শিক্ষামন্ত্রী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৪ ঘণ্টা, অক্টোবর ২, ২০২২
বই পড়লে নিজস্ব একটি ভিন্ন জগতের সৃষ্টি হয়: শিক্ষামন্ত্রী

চাঁদপুর: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, পূর্নয়ের এ ধরনের আয়োজন সত্যিই প্রশংসার দাবিদার। পড়ালেখা করলে অনেক কিছু জানা যায়।

বই পড়লে নিজস্ব একটি ভিন্ন জগতের সৃষ্টি হয়। সে জগতে চাইলে নিজে নিজে বাস করা যায়। আশপাশের যতই প্রতিকূলতা, প্রতিবন্ধকতা, সমস্যা, সংকট থাকুক, চাইলে সেই জগতে প্রবেশ করে নিজের সবটুকু শক্তি আরোহণ করা যায়।

শনিবার (১ অক্টোবর) বিকেলে চাঁদপুর প্রেসক্লাব ভবন প্রাঙ্গণে পুঁথি সরণী ২০২২ উদ্বোধন উপলক্ষে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, বই পড়ার মাধ্যমে নিজের জন্য শান্তির পরিবেশ তৈরি করা যায়। নিজেকে আনন্দে রাখতে পারলে অন্য সবার জন্য আনন্দের পরিবেশ তৈরি করা সম্ভব। নিজে খুশি না থাকলে অন্যকে খুশি করা যায় না। বই পড়া হচ্ছে নিজেকে খুশি রাখার খুব ভালো একটি মাধ্যম। ফোন ব্যবহারের কারণে বই পড়ার অভ্যাস দিন দিন হারিয়ে যাচ্ছে। কিন্তু তারপরও প্রতিবছর বইমেলায় বই বিক্রি বেড়েই চলছে।

তিনি আরও বলেন, আমরা খুব ভাগ্যবান কারণ বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুধুমাত্র ভালো পাঠকই নন, ভালো লেখকও বটে। তার লেখা অনেক বই রয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠানের পাইলট পেসেসে ৩০০টি উপজেলায় বই পড়ার কর্মসূচি চলছে। আমরা প্রত্যেকটি উপজেলার প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান এ কর্মসূচির আওতায় এটি নিয়ে আসবো। প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে ভালো মানের পাঠাগার প্রয়োজন। সেই লক্ষ্যে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ সুপার মিলন মাহমুদ, পৌর মেয়র জিল্লুর রহমান জুয়েল, দৈনিক চাঁদপুর কণ্ঠ পত্রিকার প্রতিষ্ঠাতা ইকবাল বিন বাশার।

এতে যৌথ সঞ্চালনার দায়িত্ব পালন করেন পূর্নয়ের অ্যাডভাইজার তানজিলুল হামিদ ও নাজমুল হাসান তারেক।

উদ্বোধন ঘোষণা করার পর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি চাঁদপুর কবি নজরুল সড়কে আল আমিন একাডেমি স্কুল অ্যান্ড কলেজের সম্মুখে রাস্তার পাশে রাখা বইগুলোর স্টল পরিদর্শন করেন এবং সেখান থেকে পছন্দের দুটি বই নামমাত্র মূল্যে ক্রয় করেন। পরে সব শিক্ষার্থীদের কাছে নামমাত্র ১০ টাকা মূল্যে এসব বই বিক্রি করা হয়। এতে পাঠকরা তাদের পছন্দের বইগুলো সংগ্রহ করে।

বাংলাদেশ সময়: ০০০২ ঘণ্টা, অক্টোবর ০২, ২০২২
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa