ঢাকা, শনিবার, ২১ মাঘ ১৪২৯, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১২ রজব ১৪৪৪

শিক্ষা

দিনাজপুর বোর্ডে পাস ৮১.১৬ শতাংশ, জিপিএ-৫ ২৫৫৮৬ জন

হারুন-অর-রশীদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩১ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২২
দিনাজপুর বোর্ডে পাস ৮১.১৬ শতাংশ, জিপিএ-৫ ২৫৫৮৬ জন

দিনাজপুর: চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে সোমবার (২৮ নভেম্বর)। এতে দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পাস করেছে ৮১.১৬ শতাংশ পিরীক্ষার্থী।

তাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে মোট ২৫ হাজার ৫৮৬ জন।

সোমবার (২৮ নভেম্বর) দুপুরে দিনাজপুর শিক্ষাবোর্ডের এসএসসি পরীক্ষার ফলাফলের চেয়ারম্যান কর্তৃক স্বাক্ষরিত পরিসংখ্যানে এ তথ্য জানানো হয়।

পরিসংখ্যানে উল্লেখ করা হয়, এবার দিনাজপুর বোর্ডের অধীনে ৮ জেলার ২ হাজার ৬৯০টি প্রতিষ্ঠানের মোট এক লাখ ৭৬ হাজার ৮৪৬ জন পরীক্ষায় অংশ নেয়। তাদের মধ্যে এক লাখ ৪১ হাজার ৬৮২ জন পাস করেছে। মোট পাসের হার ৮১.১৬ শতাংশ। এবার এই বোর্ড থেকে মোট ২৫ হাজার ৫৮৬ জন জিপিএ-৫ পেয়েছে। তাদের মধ্যে ছাত্রী ১৩ হাজার ৩৮৬ জন এবং ছাত্র ১২ হাজার ২১৮ জন।
এবারের পরীক্ষায় মোট ৩৬ জন শিক্ষার্থী বহিষ্কার হয়েছে। শতভাগ পাস করেছে ৮৭টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। আর ৫টি প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি।

শিক্ষাবোর্ডের পরিসংখ্যান হিসেবে গত ৪ বছরের মধ্যে এবারের ফলাফল খারাপ। ২০২১ সালে এই বোর্ডের অধীনে ৯৪.৮০ শতাংশ, ২০২০ সালে ৮২.৭৩ শতাংশ, ২০১৯ সালে ৮৪.১০ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল। তবে এবার জিপিএ-৫ বিগত ৭টি বছরের মধ্যে সর্বোচ্চ। ২০২১ সালে এই বোর্ডের অধীনে ১৭ হাজার ৫৭৮ জন জিপিএ-৫ পেয়েছিল, ২০২০ সালে পেয়েছিল ১২ হাজার ৮৬ জন, ২০১৯ সালে পেয়েছিল ৯ হাজার ২৩ জন, ২০১৮ সালে পেয়েছিল ১০ হাজার ৭৫৫ জন, ২০১৭ সালে পেয়েছিল ৬ হাজার ৯২৯ জন এবং ২০১৬ সালে পেয়েছিল ৮ হাজার ৮৯৯ জন।

প্রাপ্ত ফলাফলে এবারে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা ভাল করেছে। এ বিভাগের শিক্ষার্থীদের পাসের হার ৯৬.০৩ শতাংশ, মানবিকে ৬৭.১১ শতাংশ এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ৮৫.৭৫ শতাংশ।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa