ঢাকা, বুধবার, ২৫ মাঘ ১৪২৯, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬ রজব ১৪৪৪

নির্বাচন ও ইসি

রসিক নির্বাচন: ভোটের লড়াইয়ে ২৭০ প্রার্থী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৮ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২২
রসিক নির্বাচন: ভোটের লড়াইয়ে ২৭০ প্রার্থী

ঢাকা: আসন্ন রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনে মেয়র, সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদে মোট ২৭০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। মনোনয়নপত্র প্রত্যাহার শেষে এ প্রার্থীর সংখ্যা দাঁড়িয়েছে।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) রাতে এ তথ্য জানিয়েছেন ইসির যুগ্ম সচিব (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান।  

মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী আতাউর জামান বাবুসহ সাধারণ কাউন্সিলর পদে ছয়জন প্রার্থী তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন। ফলে মোট প্রার্থী থাকল ২৭০ জন। এক্ষেত্রে মেয়র পদে নয়জন, সাধারণ কাউন্সিলর পদে ১৯২ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৬৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।  

মেয়র পদে নয় প্রতিদ্বন্দ্বী প্রার্থী হলেন- জাতীয় পার্টির মোস্তাফিজার রহমান মোস্তফা, আওয়ামী লীগের অ্যাডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ-ইনু) শফিয়ার রহমান, ইসলামী আন্দোলন বাংলাদেশের আমিরুজ্জামান পিয়াল, খেলাফত মজলিশের তৌহিদুর রহমান মণ্ডল রাজু, জাকের পার্টির খোরশেদ আলম খোকন, বাংলাদেশ কংগ্রেসের আবু রায়হান এবং স্বতন্ত্র প্রার্থী মেহেদী হাসান বনি ও লতিফুর রহমান মিলন।

এ নির্বাচনে ভোটার সংখ্যা চার লাখ ২৬ হাজার ৪৬৯ জন। এদের মধ্যে পুরুষ দুই লাখ ১২ হাজার ৩০২ জন ও নারী ভোটার রয়েছেন দুই লাখ ১৪ হাজার ১৬৭ জন।

ইসির ঘোষিত তফসিল অনুযায়ী, এসব প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ ৯ ডিসেম্বর ও ভোটগ্রহণ করা হবে ২৭ ডিসেম্বর। সকাল সাড়ে ৮টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত ২২৯টি কেন্দ্রে বিরতিহীনভাবে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

২০১৭ সালের ২১ ডিসেম্বর এ সিটিতে সর্বশেষ নির্বাচন হয়েছিল। নির্বাচিত করপোরেশনের প্রথম সভা হয়েছিল ২০১৮ সালের ১৯ ফেব্রুয়ারি। সে মোতাবেক এ সিটির বর্তমান নির্বাচিতদের মেয়াদ শেষ হবে ২০২৩ সালের ১৮ ফেব্রুয়ারি।

বাংলাদেশ সময়: ২০২৬ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০২২
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa