ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

ছয় আসনে ভোট: প্রতীক নিয়ে প্রচারে নেমেছেন প্রার্থীরা 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৭ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৩
ছয় আসনে ভোট: প্রতীক নিয়ে প্রচারে নেমেছেন প্রার্থীরা 

ঢাকা: বিএনপির ছেড়ে দেওয়া জাতীয় সংসদের শূন্য ছয় আসনে উপ-নির্বাচনের প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ হয়েছে সোমবার (১৬ জানুয়ারি)। আর প্রতীক নিয়েই প্রচারের নেমেছেন তারা।

ইসির নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান বলেছেন, আগামী ১ ফেব্রুয়ারি ছয় আসনের নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনী আইনানুযায়ী ভোটগ্রহণের ৪৮ ঘণ্টা আগে প্রার্থীদের প্রচার বন্ধ করতে হবে। আর প্রচার শুরু হবে প্রতীক পাওয়ার পর।

ছয় আসনের ভোটে প্রতীক বরাদ্দ হবে আগমী ১৬ জানুয়ারি। এই হিসেবে প্রার্থীরা প্রচারের সময় পেয়েছেন ১৪ দিন।

আগামী ১ ফেব্রুয়ারি ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪ ও ৬, চাঁপাইনবাবগঞ্জ-২ ও ৩ এবং ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। এসব আসনে ২৭ জনের মতো প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।  

এই সময়ের আগে পরে সব ধরনের মিছিল, শোভাযাত্রা, সভাসহ অন্যান্য প্রচার কার্যক্রম থেকে দূরে থাকতে হবে। অন্যথায় নির্বাচনী আচরণ-বিধি লঙ্ঘনের দায়ের প্রার্থীর প্রার্থিতা বাতিল করতে পারবে ইসি।

এছাড়া মাঠে রয়েছে নির্বাহী ম্যাজিস্ট্রেট, যারা বিভিন্ন মেয়াদের জেলা-জরিমানা করতে পারেন। তাই রিটার্নিং কর্মকর্তার মাধ্যমে প্রার্থীদের সতর্ক থাকার নির্দেশনা দিয়েছে সংস্থাটি। সবগুলো আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে।  

গত ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগ মাঠে আয়োজিত সমাবেশ থেকে বিএনপির সাত এমপি পদত্যাগপত্র ই-মেইলে স্পিকারের কাছে পাঠিয়েছেন বলে জানানো হয়। এরপর প্রথমে ছয়জন ও পরে একজন স্পিকারের কাছে লিখিত পদত্যাগপত্র জমা দেন। স্পিকার তাদের পদত্যাগপত্র গ্রহণ করলে আসনগুলো শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। তার ভিত্তিতে ইসি ছয় আসনে উপ-নির্বাচনের তফসিল দেয়। একটি সংরক্ষিত আসন বিধায় সেটির নির্বাচন নিয়ে পরবর্তীতে সিদ্ধান্ত দেবে সংস্থাটি।  

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৩
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।