ঢাকা, সোমবার, ২১ ফাল্গুন ১৪৩০, ০৪ মার্চ ২০২৪, ২২ শাবান ১৪৪৫

নির্বাচন ও ইসি

চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনে লড়তে চান ছয় প্রার্থী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, মার্চ ২৭, ২০২৩
চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনে লড়তে চান ছয় প্রার্থী

ঢাকা: আসন্ন চট্টগ্রাম-৮ আসনের (বোয়ালখালী-চান্দগাঁও) উপ-নির্বাচনে মোট ছয়জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। এদের মধ্যে দু'জন হলেন স্বতন্ত্র প্রার্থী।

তবে ভোটের লড়াইয়ে শেষমেষ ক'জন থাকছেন তা নির্ধারণ হবে প্রার্থিতা প্রত্যাহারের সময় শেষে।

সোমবার (২৭ মার্চ) মনোনয়নপত্র জমা দেওয়ার সময় শেষ হলে এমন তথ্য নিশ্চিত করেছেন চট্টগ্রামের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও উপ-নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান।

তিনি বলেন, সোমবার (২৭ মার্চ) অফিসটাইম পর্যন্ত মনোনয়নপত্র দাখিলের সময় ছিল। এখন আর কারো মনোনয়নপত্র জমা নেওয়ার সুযোগ নেই।

নির্বাচনে মোট ছয়জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। তারা হলেন- বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের সৈয়দ মো. ফরিদউদ্দিন, ন্যাশনাল পিপলস পার্টির মো. কামাল পাশা, বাংলাদেশ ইসলামি ফ্রন্টের শিহাব উদ্দিন মো. আব্দুস সালাম। আর স্বতন্ত্র থেকে মনোনয়নপত্র জমা দিয়েছেন খাদেমুল ইসলাম চৌধুরী ও মীর মোহাম্মদ রায়হান আলী।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, প্রার্থীদের মনোনয়নপত্র বাছাই হবে ২৯ মার্চ। মনোনয়নপত্র প্রত্যাহার ৫ এপ্রিল। প্রতীক বরাদ্দ করা হবে ৬ এপ্রিল। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ২৭ এপ্রিল।

নির্বাচনে পাঁচ লাখ ১৭ হাজার ৬৫২জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন। এদের মধ্যে পুরুষ ভোটার দুই লাখ ৬৩ হাজার ৫৪৩ জন ও নারী ভোটার দুই লাখ ৫৪ হাজার ১০৯ জন।

এর আগে ৫ ফেব্রুয়ারি রাজধানীর একটি হাসপাতালে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদ মৃত্যুবরণ করেন। এরপর আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। পরবর্তীতে আসন শূন্য ঘোষণার গেজেট ইসিতে এলে নির্বাচনের দিনক্ষণ ঠিক করে কমিশন।

এ আসনটি এর আগেও একবার শূন্য হয়েছে ২০১৯ সালে। মহাজোটের শরিক হিসেবে জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদ নেতা মইন উদ্দিন খান বাদল ২০১৮ সালের সংসদ নির্বাচিত হন। কিন্তু তিনি ২০১৯ সালের ৭ নভেম্বর মৃত্যুবরণ করেন। ২০২০ সালের ১৩ জানুয়ারির উপ-নির্বাচনে জয়ী হয়ে সংসদে এসেছিলেন মোছলেম উদ্দিন আহমদ।

বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, মার্চ ২৭, ২০২৩
ইইউডি/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।