ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

গাসিক ভোট: আ.লীগ প্রার্থীকে শোকজের সিদ্ধান্ত ইসির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২২ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৩
গাসিক ভোট: আ.লীগ প্রার্থীকে শোকজের সিদ্ধান্ত ইসির

ঢাকা: আসন্ন গাজীপুর সিটি করপোরেশন (গাসিক) নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী মো. আজমত উল্লা খানকে শোকজ করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। কেন তিনি আচরণবিধি ভঙ্গ করেছেন তার ব্যাখ্যা নির্বাচন ভবনে এসে দিতে হবে।

রোববার (৩০ এপ্রিল) নির্বাচন কমিশনার মো. আলমগীর নির্বাচন ভবনের নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ সিদ্ধান্তের কথা জানান।

আওয়ামী লীগের প্রার্থী মনোনয়নপত্র দাখিলের সময় শোডাউন করেছেন- সাংবাদিকরা বিষয়টি নিয়ে জানতে চাইলে তিনি বলেন, আওয়ামী লীগের প্রার্থীকে ইসির পক্ষ থেকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হবে। আজমত উল্লা সাহেবকে কারণ দর্শানোর সিদ্ধান্ত হয়েছে যে, কেন আচরণবিধি লঙ্ঘন করেছেন তার ব্যাখ্যা চাওয়া হবে। কমিশনে এসে তাকে ব্যাখ্যা দিতে হবে। তিনি যদি সন্তোষজনক ব্যাখ্যা দিতে পারেন...।

ইসির জনসংযোগ শাখার সহকারী পরিচালক মো. আশাদুল হক জানিয়েছেন, মেয়র পদে ১২ জন, সংরক্ষিত আসনের কাউন্সিলর পদে ৮২ জন ও সাধারণ কাউন্সিলর পদে ২৯০ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। সেগুলোর বাছাই চলছে।

মেয়র পদে প্রার্থীরা হলেন- আওয়ামী লীগের অ্যাডভোকেট মো. আজমত উল্লা খান, জাতীয় পার্টির এম এম নিয়াজ উদ্দিন, গণফ্রন্টের আতিকুল ইসলাম, জাকের পার্টির মো. রাজু আহম্মেদ, ইসলামী আন্দোলন বাংলাদেশের গাজী আতাউর রহমান।

এছাড়া স্বতন্ত্র থেকে আব্দুল্লাহ আল মামুন, মো. হারুন অর রশিদ, সরকার শাহনুর ইসলাম, মোহাম্মদ অলিউর রহমান, মোহাম্মদ জাহাঙ্গীর আলম, জায়েদা খাতুন ও মো. আবুল হোসেন মনোনয়নপত্র দাখিল করেছেন।  

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার বাছাইয়ের বিরুদ্ধে আপিলের শেষ সময় ৪ মে, আপিল কর্তৃপক্ষ কর্তৃক আপিল নিষ্পত্তির শেষ সময় ৭ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৮ মে। প্রতীক বরাদ্দ ৯ মে ও ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ২৫ মে।

বাংলাদেশ সময়: ১৫২১ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৩
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।