ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

অর্ধশতাধিক ইউপি-পৌরসভা ভোটের তফসিল হতে পারে বৃহস্পতিবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, মে ১০, ২০২৩
অর্ধশতাধিক ইউপি-পৌরসভা ভোটের তফসিল হতে পারে বৃহস্পতিবার

ঢাকা: সংসদ নির্বাচনের আগেই স্থানীয় সরকারের নির্বাচনগুলো সম্পন্ন করতে চায় নির্বাচন কমিশন (ইসি)। এরই ধারবাহিকতায় অর্ধশতাধিক ইউনিয়ন পরিষদ (ইউপি)-পৌরসভা নির্বাচনের সিদ্ধান্ত আসতে পারে বৃহস্পতিবার (১১ মে)।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখা জানিয়েছেন, নির্বাচনগুলোর দিন-ক্ষণ ঠিক করতে বৃহস্পতিবার ১৮-তম সভায় বসবে কমিশন। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে বৈঠকটি দুপুর আড়াইটায় অনুষ্ঠিত হবে।

সভার পাঁচ আলোচ্যসূচির মধ্যে রয়েছে, পৌরসভা সাধারণ নির্বাচন; ইউনিয়ন পরিষদ সাধারণ নির্বাচন; স্থানীয় সরকার প্রতিষ্ঠানের অন্যান্য শূন্য পদের নির্বাচন; নির্বাচনকালীন অফিস সময়ের পরে এবং সাপ্তাহিক ও সরকারি ছুটির দিনে অফিসে উপস্থিত থেকে দায়িত্ব পালনের জন্য অ্যাপায়ন বাবদ অর্থ দেওয়ার নীতিমালা এবং বিবিধ।

জানা গেছে, বৈঠকে ২১টি ইউপি সাধারণ, ২০টি ইউপির বিভিন্ন পদে উপনির্বাচন, সাতটি পৌরসভায় সাধারণ, দশটির মতো পৌরসভার বিভিন্ন পদে উপনির্বাচন এবং তিনটি উপজেলার ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান পদ উপনির্বাচন নিয়ে বৈঠকে আলোচনা হবে।

সাধারণ নির্বাচনের উপযোগী ইউপির মধ্যে রয়েছে, গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার চণ্ডিপুর ইউনিয়ন পরিষদ, সিলেটের বিশ্বনাথের অলংকারী, রামপাশা, দৌলতপুর, বিশ্বনাথ ও দেওকলস, চট্টগ্রামের সন্দ্বীপের কালাপানিয়া, কক্সবাজারের মহেশখালীর ধলঘাটা, জয়পুরহাটের ক্ষেতলালের বড়াইল, যশোরের মনিরামপুরের হরিহরনগর, চুয়াডাঙ্গার জীবননগরের আন্দুলবাড়ীয়া, পটুয়াখালীর দুমকির লেবুখালী ও শ্রীরামপুর, বরিশালের মেহেন্দীগঞ্জের আলিমাবাদ, ভোলার চরফ্যাশনের মুজিবনগর, ঝালকাঠি সদরের পোনাবালিয়া, পিরোজপুরের কাউখালীর শিয়ালকাঠী, খাগড়াছড়ির দীঘিনালার বাবুছড়া ও মানিকছড়ির যোগ্যাছোলা, টাঙ্গাইলের কালিহাতীর বীরবাসিন্দা ও পারখী ইউনিয়ন পরিষদ।

এছাড়া ২০টির মতো ইউপির বিভিন্ন পদে উপনির্বাচন হওয়ার কথা রয়েছে। এছাড়াও তিনটি উপজেলার ভাইস-চেয়ারম্যান ও মহিলা ভাইস-চেয়ারম্যান পদে উপনির্বাচন হওয়ার কথা রয়েছে।

নির্বাচন উপযোগী পৌরসভাগুলোর মধ্যে রয়েছে, পিরোজপুরের নবগঠিত ভান্ডারিয়া, চট্টগ্রামের দোহাজারী, শরীয়তপুরের গোসাইরহাট, কুমিল্লার দেবিদ্বার পৌরসভা। নির্বাচন উপযোগী অন্যান্য পৌরসভ হলো, পিরোজপুরের মঠবাড়িয়া, চাঁদপুরের ছেংগারচর ও যশোরের বেনাপোল পৌরসভা। এছাড়া ইসিকে প্রায় ১০টির মতো পৌরসভার বিভিন্ন পদে উপনির্বাচন করতে হবে।

বাংলাদেশ সময়: ১৯৫১ ঘণ্টা, মে ১০, ২০২৩
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।