ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

জাহাঙ্গীরের মাকে কারণ দর্শানোর নোটিশ ইসির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৮ ঘণ্টা, মে ১১, ২০২৩
জাহাঙ্গীরের মাকে কারণ দর্শানোর নোটিশ ইসির

ঢাকা: গাজীপুর সিটি করপোরেশন (গাসিক) নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের দায়ে মেয়র প্রার্থী জায়েদা খাতুনকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। জায়েদা খাতুন গাসিকের সাবেক মেয়র জাহাঙ্গীরের মা।

বৃহস্পতিবার (১১ মে) গাজীপুর সিটির রিটার্নিং কর্মকর্তা ফরিদুল ইসলাম স্বতন্ত্র প্রার্থী জায়েদা খাতুনকে কারণ দর্শানোর নোটিশ দেন।

নোটিশে উল্লেখ করা হয়েছে, প্রতীক বরাদ্দের পর লিফলেট ও হ্যান্ডবিলে সাবেক মেয়র জাহাঙ্গীরের ছবি ব্যবহার করছেন স্বতন্ত্র মেয়র প্রার্থী জায়েদা খাতুন, যা সিটি করপোরেশন নির্বাচন বিধিমালা ২০১৬ বিধি ৮ এর ৫ লঙ্ঘন।

নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী নিজের ছবি ছাড়া অন্য কোনো ছবি ব্যবহার করতে পারবেন না। তবে শর্ত থাকে রাজনৈতিক দলের মনোনীত হলে দলীয় প্রধানের ছবি ব্যবহার করতে পারবেন। এছাড়া আচরণবিধি লঙ্ঘন করলে ৬ মাস কারাদণ্ড অথবা ৫০ হাজার টাকা জরিমানা অথবা উভয়দণ্ডে দণ্ডিত হওয়ার বিধান রয়েছে।

তাই কেন তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না তা আগামী ২৪ ঘণ্টার মধ্যে রিটার্নিং কর্মকর্তার কাছে কারণ দর্শানোর জন্য বলেছেন ফরিদুল ইসলাম।

আগামী ২৫ মে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে জাহাঙ্গীর নিজেও মনোনয়নপত্র তুলেছিলেন। তবে ঋণখেলাপির দায়ে তার মনোনয়নপত্র রিটার্নিং কর্মকর্তা, আপিল কর্তৃপক্ষ এবং এমনকি উচ্চ আদালতেও টেকেনি।

এর আগে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী মো. আজমত উল্লা খান আচরণ বিধি ভঙ্গ করলে তাকেও কারণ দর্শাতে বলেছিল ইসি। তবে তিনি আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করে এবং ভবিষ্যতে আচরণ বিধি মেনে চলার অঙ্গীকার করে সন্তুষ্ট করেছেন ইসিকে।

বাংলাদেশ সময়: ২৩৩৩ ঘণ্টা, মে ১১, ২০২৩
ইইউডি/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।